অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি স্বাস্থ্য

ব্রাজিলজুড়ে প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ

আন্তর্জাতিক সংবাদ:   করোনা মোকাবিলায় ব্যর্থতার অভিযোগ তুলে ব্রাজিলজুড়ে প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে। রাজধানী ব্রাসিলিয়ায় পার্লামেন্ট ভবনের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়ে বোলসোনারোকে অভিশংসিত করা ছাড়াও আরও টিকার জন্য স্লোগান দিয়েছেন। রিও ডি জেনিরোসহ দেশটির অন্যান্য প্রধান প্রধান শহরগুলোতেও বিক্ষোভ হয়েছে।

করোনা মোকাবিলায় ব্যর্থতার কারণে কট্টর ডানপন্থী বোলসোনারোর জনপ্রিয়তায় ধস নেমেছে। উল্লেখ্য, করোনায় ব্রাজিলে ৪ লাখ ৬০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। যুক্তরাষ্ট্র ছাড়া এই মহামারিতে কোনো দেশে এত মৃত্যু হয়নি। করোনায় দেশটির এক কোটি ৬০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্র ও ভারতের পর করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তে ব্রাজিলের অবস্থান তৃতীয়।

স্থানীয় সময় শনিবার থেকে শুরু হওয়া বিক্ষোভের কারণে বোলসোনারো আরও চাপের মুখে পড়েছেন। কারণ তার সরকারের মহামারি মোকাবিলা ও দেশের টিকাদান কর্মসূচি নিয়ে ব্যর্থতার অভিযোগে ব্রাজিলের সিনেট তদন্ত শুরু করায় এমনিতেই তিনি চাপের মুখে।

বিরোধী দল, ট্রেড ইউনিয়ন ও সামাজিক আন্দোলকারীদের অভিযোগ বোলসোনারোর উদাসীনতার কারণে ব্রাজিলে করোনা সংক্রমণের এমন পরিস্থিতি তৈরি হয়েছে। তারা বলছেন, করোনার কারণে যথাযথ পদক্ষেপ নেননি বোলসোনারো। আর এর পরিণতিকেও উপেক্ষা করেছেন তিনি। এ কারণেই এত মানুষের প্রাণহানি হয়েছে ও ভেঙে পড়েছে গোটা দেশের স্বাস্থ্যসেবা ব্যবস্থা। এর দায় পুরোটা তার।

তাদের দাবিও অবশ্য যৌক্তিক। কারণ  বোলসোনারো শুরু থেকে লকডাউনের বিরোধী। ভাইরাসের চেয়ে অর্থনীতিকেই গুরুত্বপূর্ণ মনে করেছেন। করোনাকে তিনি ‘সাধারণ ফ্লু’ বলে অভিহিত করেছিলেন। তিনি ছিলেন মাস্ক পরার বিরোধী। এজন্য তাকে জরিমানা গুণতে হয়েছে। তাইতো বিক্ষোভকারীরা ‘বোলসোনারো গণহত্যা চালিয়েছেন’ অথবা ‘বলসোভাইরাস দূর হোক’ বলে স্লোগান দিচ্ছেন।

Related posts

বাঙ্গালীর পরম আত্মীয় সাংবাদিক সায়মন ড্রিংয়ের মৃত্যু

Irani Biswash

যুক্তরাষ্ট্রকে মহান করার রাজনৈতিক আন্দোলন কেবল শুরু হয়েছে : ডোনাল্ড ট্রাম্প

Mims 24 : Powered by information

বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ নমুনা পরীক্ষার ফি ৩০০ টাকা পুনর্নির্ধারণ

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »