ডিসেম্বর ১, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ দুর্ঘটনা বাংলাদেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি স্বাস্থ্য

কঙ্গোতে জঙ্গি হামলায় নিহত ৩৯

আন্তর্জাতিক সংবাদ:  মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে সোমবার দুইটি হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছে। এ খবর জানিয়ে স্থানীয় কর্মকর্তারা হামলার জন্য ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট দেশটির একটি জঙ্গিগোষ্ঠীকে দায়ী করছেন। খবর ফরাসি বার্তা সংস্থা এএফপির।

হামলা দুটি হয়েছে কঙ্গোর ইরুমু অঞ্চলের ইতুরি প্রদেশে। সেখানকার স্থানীয় নিরাপত্তা পর্যবেক্ষক গোষ্ঠী কিভু সিকিউরিটি ট্র্যাকার আজ জানিয়েছে, ‌‘রাতভর হামলায় বোগা গ্রামে অন্তত ২০ জন এবং তিচাবি গ্রামে আরও অন্তত ১৯ জন সাধারণ মানুষ নিহত হয়েছেন।’

স্থানীয় নাগরিক সমাজের এক নেতা হামলার জন্য অ্যালায়েড ডেমোক্র্যাটিক ফোর্সের বা এডিএফ-কে দায়ী করেছেন। উগান্ডাভিত্তিক এই সশস্ত্র গোষ্ঠী গত দেড় বছর ধরে বেশ কিছু এ রকম গণহত্যার সঙ্গে জড়িত। গোষ্ঠীটি ১৯৯০ সাল থেকে কঙ্গোর পূর্বাঞ্চলে সক্রিয়।

হামলার পর বোগায় উপস্থিত স্থানীয় কর্মকর্তারা এএফপিকে বলেন, ঘাতকরা একটি আশ্রয়শিবিরে হামলা চালিয়েছে। সেখানে গৃহহীন অনেক মানুষ আশ্রয় নিয়েছিলেন। তারা বলছেন, বোগায় তারা ৩৬টি মরদেহ উদ্ধার করেছে। কিন্তু আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত হয়নি।

যে দুই গ্রামে হামলা হয়েছে তার মধ্যে দূরত্ব ১০ কিলোমিটারের। গ্রাম দুটির মধ্যবর্তী স্থানে নর্থ কিভু এবং ইতুরি প্রদেশের সীমানা। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএস সংশ্লিষ্ঠ স্থানীয় সশস্ত্রগোষ্ঠী এডিএফ দীর্ঘদিন ধরে সেখানে সক্রিয় এবয় হামলা চালায়।

Related posts

বাইডেনের এশিয়া সফরের মধ্যেই ক্ষেপণাস্ত্র ছুড়বে উত্তর কোরিয়া!

razzak

রাতে আসছে ফাইজারের আরো ২৫ লাখ টিকা

razzak

অনুমতি ছাড়া ইউনানি ওষুধের প্রেসক্রিপশন নয়

razzak

Leave a Comment

Translate »