আইন ও বিচার আন্তর্জাতিক জীবনধারা ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি সেবামূলক কাজ

ইসরায়েলের ভাবি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট

আন্তর্জাতিক সংবাদ:  ইসরায়েলের  মসনদ হারাতে বসেছেন বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু । রোববার (৩০ মে) দেশটির বিরোধীদলগুলো জোট সরকার গঠন করার লক্ষ্যে মধ্যপন্থী দল ইয়েস আতিদের নেতা ইয়ার লাপিডের সঙ্গে সমঝোতা চুক্তিতে রাজি হয়েছেন উগ্র জাতীয়তাবাদী নেতা নাফতালি বেনেট। যদিও জোট সরকার ইসরায়েলের নিরাপত্তার জন্য হুমকি বলে মন্তব্য করেছেন ১২ বছর ধরে দেশটির ক্ষমতায় থাকা নেতানিয়াহু।

সম্প্রতি দেশটিতে অনুষ্ঠিত নির্বাচনে মাত্র ৬টি আসনে জয়ী বেনেটই হতে যাচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হচ্ছে, চুক্তি অনুযায়ী আগামী দু’বছরের জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী হবেন বেনেট। এরপর পরবর্তী দুবছর সরকার চালাবেন লাপিড। দুপক্ষের চুক্তি শেষে এক টেলিভিশন বক্তব্যে বেনেট বলেন, ইসরায়েলকে ধ্বংসের হাত থেকে বাঁচাতেই জোট সরকারে যাচ্ছেন তিনি।

ইয়ামিনা পার্টির প্রধান নাফতালি বেনেট বলেন, ইসরায়েলের ভালোর জন্যই আমার বন্ধু লাপিডের সঙ্গে জোট বাঁধতে যাচ্ছি। আমরা একসঙ্গে ইসরায়েলকে সামনে এগিয়ে নিয়ে যাব।

বেনেটের চুক্তিতে রাজি হওয়ার পরপরই ক্ষমতা চলে যাওয়ার ভয় ধরেছে নেতানিয়াহুর মাঝে। বেনেটকে বিশ্বাসঘাতক বলে অভিযুক্ত করে তিনি বলেন, তাদের এই জোট দেশকে আরও পিছিয়ে নিয়ে যাবে।

নেতানিয়াহু বলেন, তারা ইসরায়েলের জন্য কী করবে? আমাদের শত্রুদের তারা মোকাবিলা করবে কীভাবে? ইরান ও গাজা নিয়ে তাদের অবস্থান কী হবে? ওয়াশিংটনে তারা কী বলবে? এরকম অনেক প্রশ্ন আছে। তারা চায় দেশকে অনিরাপদের দিকে নিয়ে যেতে।

গত মার্চে অনুষ্ঠিত ইসরায়েলের জাতীয় নির্বাচনে ১২০ আসনের মধ্যে বিনইয়ামিন জোট পায় ৫২টি আসন। পক্ষান্তরে মধ্যপন্থী দল ইয়েস আতিদের জোট পায় ৫৭টি আসন। বেনেট যোগ দেওয়ায় এই সংখ্যাটি এখন ৬৩-তে দাঁড়িয়েছে। দেশটির ক্ষমতায় বসতে ৬১টি আসনের প্রয়োজন। আগামী বুধবারের (২ জুন) মধ্যে নতুন সরকার গঠন হতে পারে ইসরায়েলে।

Related posts

‘প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে বিল্পব ঘটিয়েছে কৃষকরা’

razzak

আগামী ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে গণ টিকাদান, কেন্দ্রেও অনলাইন নিবন্ধন করা যাবে

Mims 24 : Powered by information

যে কারণে ফেসবুক মেসেঞ্জার ঝুঁকিপূর্ণ

razzak

Leave a Comment

Translate »