ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার জনদুর্ভোগ জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

অবৈধ ব্যান্ডরোলসহ বিপুল পরিমাণ সিগারেট জব্দ

নিজস্ব সংবাদদাতা: গাজীপুরের কৌলটিয়ায় ভার্গো সিগারেট ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে অবৈধ ব্যান্ডরোলসহ বিপুল পরিমাণ সিগারেট জব্দ করেছেন ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের সদস্যরা।

৩০ মে রাতে সংস্থার উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

অভিযোগ রয়েছে, ওই সিগারেট ফ্যাক্টরিটি দীর্ঘদিন ধরে কোটি কোটি টাকার ভ্যাট ফাঁকি দিয়ে আসছে। ভ্যাট আইন অনুযায়ী, লো ব্রান্ডের সিগারেটের বিক্রয় মূল্যের ওপর ৭৩ শতাংশ ভ্যাট ও সম্পূরক শুল্ক প্রযোজ্য।

ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগে অভিযান পরিচালনা করে প্রাথমিকভাবে হিসাব করে এক লাখ ৯৯ হাজার শলাকা অবৈধ সিগারেট পাওয়া যায়।

অন্যদিকে, ফ্যাক্টরি প্রাঙ্গণে জাল সন্দেহে ২ কার্টন ব্যান্ডরোল পাওয়া যায়। এতে গণনা করে এক লাখ ৫৬ হাজার পিস ব্যান্ডরোল পাওয়া যায়। একই সঙ্গে ফ্যাক্টরির গোপন কক্ষ থেকে আরও ২ কার্টন উদ্ধার করা হয়েছে। এই ২ কার্টনে পুরনো ও ব্যবহৃত ব্যান্ডরোল পাওয়া যায়।

ধারণা করা হয়, উদ্ধার করা এই জাল ও অবৈধ ব্যান্ডরোল উৎপাদিত সিগারেটে ব্যবহার করে বাজারজাতকরণ করা হতো।

এই ভার্গো সিগারেট ফ্যাক্টরিটি গাজীপুর সদরের কৌলটিয়া এলাকায় অবস্থিত। ফ্যাক্টরির প্রধান ব্রান্ড হলো পার্টনার, দেশ গোল্ড ও দেশ ব্লাক।

জব্দ সিগারেটের মধ্যে ৫৬ হাজার শলাকা পার্টনার ব্রান্ড, ৮৩ হাজার শলাকা দেশ গোল্ড এবং ৬০ হাজার শলাকা দেশ ব্লাক।

এসব লো ব্রান্ডের সিগারেট সিলেট, বরিশাল ও কুমিল্লার প্রত্যন্ত এলাকায় বাজারজাত করা হয়।

প্রতিষ্ঠানটি ভার্গো টোবাকো লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে এবং এটি ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটের আওতায় ভ্যাট প্রদান করে আসছিল বলে জানা গেছে।

ভ্যাট আইন ভঙ্গের দায়ে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে তদন্ত চলমান রয়েছে বলে জানিয়েছে সংস্থাটির কর্মকর্তারা।

এই তদন্তের অংশ হিসেবে সোমবার সকালে বারিধারা ডিওএইচএস এলাকার দুটি বাসায় ভ্যাট গোয়েন্দার আরেকটি দল অভিযান চালায়। ওই বাসাটি সিগারেট ফ্যাক্টরির হেড অফিস হিসেবে ব্যবহার হয়। অভিযানে জব্দ করা হয় তদন্তসংশ্লিষ্ট কিছু গুরুত্বপূর্ণ তথ্যাদি।

অন্যদিকে, ভার্গো সিগারেট ফ্যাক্টরির তিনটি ব্যাংক অ্যাকাউন্ট হিসাব তলব করা হয়েছে। এই তিনটি ব্যাংক হলো ট্রাস্ট ব্যাংক, পূবালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংক। বিস্তারিত তদন্ত সম্পন্ন করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান সংস্থার উপপরিচালক তানভীর আহমেদ।

Related posts

ভারত থেকে দেশে ফিরেছেন ২৫ তরুণ-তরুণী

razzak

রাশিয়ার বিরুদ্ধে এবার ‘গণহত্যার’ অভিযোগ বাইডেনের

razzak

যুক্তরাষ্ট্রে ৪০ বছরের মধ্যে মূল্যস্ফীতির রেকর্ড

razzak

Leave a Comment

Translate »