ডিসেম্বর ৩, ২০২২
MIMS 24
অর্থনীতি আইন ও বিচার জাতীয় জীবনধারা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং রাজনীতি

কোথাও গাছ কাটা হলে প্রচুর গাছ লাগাতে হবে: প্রধানমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা:  কোথাও গাছ কাটা হলে বা কোনো প্রকল্পের আওতায় গাছ কাটা হলে সেখানে প্রচুর নতুন গাছ লাগাতে হবে। কোনো প্রকল্পের জন্য পরিবেশ অধিদফতরের ছাড়পত্র চেয়ে আবেদনের পর একটি নির্দিষ্ট সময়ের মধ্যে অধিদফতর জবাব না দিলে সেটিকে তাদের মৌন সম্মতি হিসেবে বিবেচনা করতে হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এমন নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, যদি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে পরিবেশ অধিদফতর জবাব না দেয়, তাহলে দেরি করা যাবে না। সেটিকে মৌন সম্মতি ধরে কাজ করতে হবে।

মঙ্গলবার (১ জুন) একনেক বৈঠকে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ইজ অব ডুয়িং বিজনেস’-এর ক্ষেত্রে পরিবেশ উন্নয়নে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। কেননা আমাদের পরিবেশ যেমন বাঁচাতে হবে, তেমনি উন্নয়ন কর্মকাণ্ডও অব্যাহত রাখতে হবে। শিল্পকারখানাও করতে হবে। এসব বিবেচনায় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দিয়েছেন।

বলেছেন, বেশি বেশি গাছ লাগাতে হবে যেন পরিবেশের ক্ষতি পুষিয়ে ওঠা যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাকাশ অবলোকন কেন্দ্র এলাকায় পর্যটকদের আকৃষ্ট করতে একটি রেস্টুরেন্টও তৈরির নির্দেশ দিয়েছেন তিনি। তিনি বলেছেন, সেখানে এমন একটি পরিবেশ তৈরি করতে হবে যেন তরুণ-তরুণীরা বেড়াতে যেতে আগ্রহী হয়। তাদের ঘুরে-ফিরে দেখার মতো পরিবেশ তৈরি হয়।

নদী ও খাল নিয়েও বৈঠকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরিকল্পনামন্ত্রী জানান, এ সংক্রান্ত নির্দেশনায় প্রধানমন্ত্রী নদীর সঙ্গে সংযোগ খাল যেন কোনোভাবেই বন্ধ না হয়, সেদিকে খেয়াল রাখতে বলেছেন। কেননা এসব খাল দিয়ে নদীর পানি যাতায়াত করে থাকে।

এদিন একনেক বৈঠকে ৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ২৩৯ কোটি ৬২ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৫ হাজার ৪ কোটি ৩৯ লাখ টাকা ও বৈদেশিক ঋণ থেকে ২৪৯ কোটি ৯৩ লাখ ব্যয় করা হবে।

Related posts

পরীমনির বিরুদ্ধে যেসব অভিযোগ

razzak

উত্তাপ বাড়ছে ভোটের মাঠে

razzak

জরিমানা করা হয়েছে অবৈধ হাসপাতাল, ডায়াগনস্টিক ও নার্সিং হোমে

Irani Biswash

Leave a Comment

Translate »