অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জাতীয় জীবনধারা দুর্ঘটনা বাংলাদেশ ব্রেকিং

নিষেধাজ্ঞার ভেতরেই অবৈধ পথে বাংলাদেশিদের ইউরোপে প্রবেশ

নিজস্ব সংবাদদাতা:   কঠোর লকডাউন ও প্রবেশ নিষেধাজ্ঞার ভেতরেই গত বছর সাগর ও স্থল পথে অবৈধভাবে ৪ হাজার ৫১০ বাংলাদেশি নাগরিক ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করেছে। বৃহস্পতিবার (৩ জুন) আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) এ তথ্য জানিয়েছে।

আইওএম বলছে, ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশ করা বাংলাদেশিদের মধ্যে তালিকার প্রথমে রয়েছে ইতালি। দেশটিতে ৪ হাজার ১৪১ জন বাংলাদেশি প্রবেশ করেছে। এছাড়া মাল্টায় গেছেন ২৮০ জন, স্পেন ৮১ জন ও গ্রিসে ৮ জন বাংলাদেশি প্রবেশ করেছেন।

সংস্থাটি জানায়, একই বছরে ইউরোপের পশ্চিম বলকান দেশগুলোতে ৮ হাজার ৮৪৪ জন বাংলাদেশি নাগরিককে ট্রানজিট করার সময় ট্র্যাক করা হয়েছিল। এদের মধ্যে ক্রোয়েশিয়ায় ২ হাজার ৯২৪ জন, বসনিয়া ও হার্জেগোভিনায় ২ হাজার ৭৪০ জন, স্লোভেনিয়ায় ১ হাজার ৪৩৮ জন, সার্বিয়ায় ১ হাজার ১৮৮ জন, নর্থ মেসিডোনিয়ায় ২৯১ জন, আলবেনিয়ায় ২১৬ জন, রোমানিয়ায় ২১ জন, কসোভোতে ১৩ ও মন্টেনিগ্রোয় ১৩ জন।

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য দিয়ে আইওএম জানায়, ট্র্যাক করা এসব বাংলাদেশি নাগরিকদের মধ্যে কেবল ২১ জন বিএমইটির নিবন্ধিত অভিবাসী হয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছে।

এর আগে, গত রোববার (৩০ মে) জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানায়, গত বছর থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ৫ হাজার ৩৬০ জন বাংলাদেশি নাগরিক ভূমধ্যসাগর ও স্থলপথে ইউরোপের দেশগুলোতে প্রবেশ করেছেন। এর মধ্যে স্থলপথ ব্যবহার করে গ্রিস, স্পেন ও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি ও মাল্টা গেছেন। তাছাড়া ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২৪ মে পর্যন্ত ৭০২ জন মারা গেছেন কিংবা নিখোঁজ হয়েছেন। তারা কোন দেশের নাগরিক তা জানা যায়নি। তবে এদের মধ্যে বাংলাদেশিরাও রয়েছেন।

Related posts

যুক্তরাষ্ট্র-কানাডায় রাশিয়ার মদ নিষিদ্ধ

razzak

ইউরোপে সেনা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

razzak

গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৭ হাজার ৩৭৭ জনের মৃত্যু

razzak

Leave a Comment

Translate »