ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
অর্থনীতি কোভিড ১৯ জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি

বাংলাদেশ এখন ঋণ দেওয়ারও ক্ষমতা রাখে: ড. হাছান মাহমুদ

নিজস্ব সংবাদদাতা: মহামারি করোনাভাইরাসের মধ্যেও বাংলাদেশ যে এগিয়ে গেছে, তার প্রমাণ দেশের মানুষের মাথাপিছু আয় ভারতকে ছাড়িয়ে ২ হাজার ২২৭ ডলারে দাঁড়িয়েছে। বাংলাদেশ এখন ঋণ দেওয়ারও ক্ষমতা রাখে। শ্রীলংকাকে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দিয়ে বাংলাদেশ এখন ঋণদাতা দেশে পরিণত হয়েছে বিএনপিসহ যারা বাজেট বাজেট নিয়ে মন্তব্য করছেন, তারা শেখানো পাখির মতো বলে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন  তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার রাজধানীর মিন্টু রোডে সরকারি বাসভবনে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ এখন ঋণ দেওয়ারও ক্ষমতা রাখে। শ্রীলংকাকে ২৫০ মিলিয়ন ডলার ঋণ দিয়ে বাংলাদেশ এখন ঋণদাতা দেশে পরিণত হয়েছে বলে উল্লেখ করেন।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপিসহ কিছু ব্যক্তি ও সংগঠনের বাজেট প্রতিক্রিয়া দেখলে মনে হয় কাকাতুয়ার শেখানো বুলি। বিগত ক’বছরের সংবাদপত্র ঘাঁটলেই দেখা যাবে, প্রতি বছর বাজেটের পর তারা একই মন্তব্য করে আসছেন।

‘সিপিডি এবং কেউ কেউ বাজেটে ঘাটতির কথা তুলে একে দুর্বল বলেছে’, এর জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বিশ্বের অন্য দেশগুলোর উদাহরণ দিয়ে বলেন, গতবছর যুক্তরাষ্ট্রে জিডিপির তুলনায় বাজেট ঘাটতি ছিলো ১৫.২%, যুক্তরাজ্যে ১৪.৩%, জাপানে ১২.৬২%, প্রতিবেশী দেশ ভারতে ৯.৩%, আর সেখানে বাংলাদেশে এই ঘাটতি মাত্র ৬.২%।

‘২০০৯ সালে আওয়ামী লীগ সরকারের দেওয়া বাজেট ছিলো ৮৮ হাজার কোটি টাকা আর এবারের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট সেই তুলনায় ৮ গুণ বৃদ্ধি পেয়েছে, যা গত সাড়ে ১২ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অভূতপূর্ব অগ্রগতির নজির’ উল্লেখ করেন ড. হাছান মাহমুদ।

‘বাজেটে সাধারণ মানুষের জন্য কিছু নেই’ বিএনপি মহাসচিবের এ মন্তব্য খণ্ডন করে তথ্যমন্ত্রী বলেন, ‘বাজেটে সাধারণ মানুষের জন্য পরিবহন, স্বাস্থ্য, শিক্ষা, কর্মসৃজনকে যেমন সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে, তেমনি বাজেটের ৫% বরাদ্দ সামাজিক নিরাপত্তা খাতে রাখা হয়েছে, যা ভারতে ৩.১% এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে গড় বরাদ্দ ৩.৪৮%।’

Related posts

মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে মারিউপোল

razzak

ফাইজার-বায়োএনটেকের কোভিড ভ্যাকসিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী তালিকায়

Mims 24 : Powered by information

মহামারিতে বিদেশফেরত; দুই লাখ কর্মী পুনর্বাসনে ৪২৫ কোটি টাকা বরাদ্দ

razzak

Leave a Comment

Translate »