আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বিনোদন ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি শিক্ষা সাহিত্য

রবি ঠাকুর ও হেলেন কেলার এক অসাধারণ বন্ধন

ডেস্ক সংবাদ:  রবীন্দ্রনাথ ঠাকুর ও হেলেন কেলারের সঙ্গে এক না জানা অসাধারন সাক্ষাৎ হয়েছিল ।হেলেন কেলার ছিলেন বাক-শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধি। তিনি বুঝিয়েছিলেন আসলে কোন বাধাই প্রকৃত বাঁধা নয়। প্রতিকুলতার মাঝেও হেলেন কেলার মাত্র চব্বিশ বছর বয়সে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। তিনি নিজে একজন বাক-শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধি ছিলেন বলেই  প্রতিবন্ধী শিশুদের অধিকারের জন্য আজীবন লড়াই করেছেন। একই সাথে তিনি ছিলেন একজন গুরুত্বপূর্ন লেখক ও রাজনৈতিক কর্মী।
১৯৩০ সালে নিউইয়র্কে রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে সাক্ষাত হয় এই বিখ্যাত মার্কিন লেখিকা ও শ্রমিক দরদী কর্মী হেলেন কেলারের। লেখিকা যেহেতু অন্ধ তাই তিনি রবীন্দ্রনাথকে স্পর্শের মাধ্যমে অনুধাবন করেন। হেলেন কেলারের সাথে
সাক্ষাতের সময় রবীন্দ্রনাথ ‘আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশিনী’ গানটি নিজে গেয়ে তাকে শুনিয়েছিলেন। যেহেতু হেলেন কেলার দেখতে বা শুনতে পারতেন না তাই রবীন্দ্রনাথ ঠাকুরের ঠোট স্পর্শ করে গানটি বোঝার চেষ্টা করেন। বিশ্ব জগতে কতো রহস্য রয়েছে, মানুষ তার কতোটুকু জানতে বা বুঝতে পেরেছে। হেলেন কেলার তারই অন্যতম উদাহরণ।

Related posts

নায়িকা শিমু হত্যা: বন্ধুসহ স্বামী নোবেল গ্রেফতার

razzak

করোনার আরও একটি নতুন ওষুধ আনছে এসকেএফ

razzak

২৯ মার্চ শবে বরাত

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »