জনদুর্ভোগ জাতীয় জীবনধারা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং সেবামূলক কাজ স্বাস্থ্য

 গোপালগঞ্জে নিরাপদ পানি এবং স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণ

নিজস্ব সংবাদদাতা:   গোপালগঞ্জ জেলায় নিরাপদ পানি এবং স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণের উদ্যোগ নিচ্ছে সরকার। এ জন্য গোপালগঞ্জ জেলার পল্লী এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন শীর্ষক প্রকল্পটি হাতে নিচ্ছে স্থানীয় সরকার বিভাগ। প্রকল্পটি বাস্তবায়িত হলে পানির একক উৎস, গ্রামীণ পাইপড ওয়াটার সাপ্লাই ও বিভিন্ন ধরনের পানি বিশোধনাগার ইউনিট স্থাপনের মাধ্যমে ২০৩০ সাল নাগাদ প্রতি ৫০ জনের জন্য একটি করে নিরপদ পানির উৎস নিশ্চিত করা হবে। পাবলিক টয়লেট ও স্যানিটারী ল্যাট্রিন নির্মাণের মাধ্যমে গ্রামীণ স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন করা হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘স্থানীয় সরকার বিভাগ হতে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ২৪ আগস্ট অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর হতে শুরু হয়ে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।

এ বিষয়ে সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম সারাবাংলাকে বলেন, ‘সবার জন্য টেকসই পদ্ধতিতে নিরাপদ পানি সরবরাহ এবং স্যানিটেশন সুবিধা নিশ্চিত করা হবে। তাই ঘনবসতিপূর্ণ গ্রাম গুলোকে পর্যায়ক্রমে পাইপ লাইনের মাধ্যমে পানি সরবরাহ ব্যবস্থা, পিট ল্যাট্রিনকে ধীরে ধীরে উন্নত ল্যাট্রিনে প্রতিস্থাপিত করে উন্নত ল্যাট্রিন ব্যবহারের কভারেজ ৬১ শতাংশ থেকে ৭০ শতাংশ বৃদ্ধি করা হবে।’

Related posts

ভরা মৌসুমেও সাগরে মিলছে না ‘কাঙ্ক্ষিত’ ইলিশ

razzak

সংগীতশিল্পী কেকের মৃত্যুতে মোদির শোক

razzak

আমলকী এড়িয়ে চলতে হবে যাদের

razzak

Leave a Comment

Translate »