অর্থনীতি আন্তর্জাতিক খেলাধুলা জাতীয় বাংলাদেশ ব্রেকিং রাজনীতি শিক্ষা সম্পাদকীয়

লোটাস পদক প্রাপ্ত বাংলাদেশের অর্থমন্ত্রী

ডেস্ক সংবাদ: ইতিহাসের সবচেয়ে বড় বাজেট ২০২১-২২ অর্থবছরের ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।   গত ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল-এই বাজেট ঘোষনা করেন।
আমরা অনেকেই জানি না আ হ ম মুস্তফা কামাল এর আজকের অর্থমন্ত্রী হয়ে ওঠার পেছনের গল্প। তিনি  ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তানের (পূর্ব এবং পশ্চিম পাকিস্তান) চার্টার্ড একাউনটেন্সী পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম স্থান অর্জন করেন। এমনকি পাকিস্তানের চার্টার্ড একাউন্টেন্সী পরীক্ষায় তিনিই একমাত্র বাঙ্গালী যিনি প্রথম স্থান অধিকার করার এক বিরল কৃতিত্বের অধিকারী।
তদানীন্তন দুই পাকিস্তানের রেকর্ড সংখ্যক মার্ক নিয়ে পাস করে ’লোটাস’ সনদপ্রাপ্ত হিসাববিজ্ঞানী (চাটার্ড একাউন্ট্যান্ট) তিনি। শুধু তাই নয় অন্যের বাড়িতে লজিং থেকে পড়ালেখা করা ছেলেটির হাতে আজ সারা দেশের বাজেট।
তাছাড়া দারিদ্র্যতার জন্য; ইন্টারমিডিয়েটের ফর্ম -ফিলাপের টাকা পর্যন্ত যোগার করতে পারেননি তার বাবা।
বিশ্ববিদ্যালয়ে পড়তে ঢাকা আসবার সময় ছিল না পকেটে ট্রেন ভাড়াটাও। তাই টানা দুই দিন ধরে কখনো হেঁটে ,কখনো ট্রেনের চেকারকে ফাঁকি দিয়ে কুমিল্লা থেকে ঢাকায় পড়তে আসতেন তিনি। এমনকি পড়াশোনার খরচ চালাতে গিয়ে অন্যের বাসায় থেকেছেন তিনি লজিং ।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল শুধু রাজনীতি বা পড়াশোনা নিয়েই থাকেননি। খেলাধুলার প্রতি রয়েছে অসম্ভব ভালোবাসা। বাংলাদেশ ও আর্ন্তজাতিক ক্রিকেটে রয়েছে তার ব্যাপক পরিচিতি।
তিনি ২০০৯ সালের সেপ্টেম্বর থেকে ২০১৩ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর দায়িত্বকালে বাংলাদেশে ২০১১ সালে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেট সারা বিশ্বে প্রশংসিত হয়।
তিনি গত ৩০ বছরেরও অধিক সময় ক্রিকেটের সাথে সম্পৃক্ত। এ সময়ে তিনি ক্রিকেটের উন্নয়নে বিভিন্ন দায়িত্বে থেকে প্রশংসনীয় অনেক উদ্যোগ গ্রহণ করেছেন।
২০১৪ সালের ১লা জুলাই থেকে তিনি আইসিসি’র নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। এর আগে তিনি আইসিসি’র সহ-সভাপতি, অডিট কমিটির সভাপতি এবং এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।
২০১৫ সালে তিনি আইসিসি প্রেসিডেন্টের পদ ত্যাগ করে বিশ্বজুড়ে বেশ প্রশংসা কুড়িয়েছিলেন।
কুমিল্লা ১০ আসনের সংসদ সদস্য আবু হেনা মোহাম্মাদ মুস্তাফা কামাল ( লোটাস কামাল হিসাবে বেশি পরিচিত) ছিলেন আমাদের কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ , চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাউন্টেন্সি ও আইন বিভাগ থেকে তিনি স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং তদানীন্তন পুরো পাকিস্তানে চার্টার্ড একাউনটেন্সি (সিএ) পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম স্থান অর্জন করেন।
৭৩ বছর বয়সী এই অর্থমন্ত্রীর কাছে সফলতার গল্প শুনতে চাইলে তিনি প্রায়ই বলেন , জীবন তো শুরুই হলো না। জীবনে আরো অনেক কাজ বাকি। আমাকে আরো কাজ করতে হবে।

Related posts

কিশোরীকে অপহরণের ভিডিও ভাইরাল, গ্রেপ্তার ১

razzak

১১ আগস্ট থেকে চলবে ট্রেন, বিক্রি হবে অর্ধেক টিকিট

razzak

প্রাথমিক সমাপনী পরীক্ষা বাতিলের প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে

razzak

Leave a Comment

Translate »