ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি

বঙ্গবন্ধুর চার খুনির রাষ্ট্রীয় খেতাব ও পদক বাতিল

নিজস্ব সংবাদদাতা:  বঙ্গবন্ধুর চার খুনির রাষ্ট্রীয় খেতাব ও পদক বাতিল চেয়ে  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের করা প্রজ্ঞাপন রোববার (৬ জুন) জারি করা হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব রথীন্দ্রনাথ দত্তের সই করা প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য জানোনো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি লে. কর্নেল শরিফুল হক ডালিম; তাকে বীর উত্তম খেতাব দেওয়া হয়, তার গেজেট নম্বর ২৫। এছাড়া লে. কর্নেল এস এইচ এম এইচ এম বি নূর চৌধুরী; তাকে বীর বিক্রম খেতাব দেওয়া হয়, তার গেজেট নম্বর ৯০। আরও রয়েছেন লে. এম রাশেদ চৌধুরী; তাকে দেওয়া হয় বীর প্রতীক খেতাব, তার গেজেট নম্বর ২৬৭ এবং নায়েক সুবেদার মোসলেম উদ্দীন খান; তাকেও বীর প্রতীক খেতাব দেওয়া হয়, তার গেজেট নম্বর ৩২৯।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০০২ (২০০২ সনের ৮ নম্বর আইন) এর ৭ (ক) ধারা অনুযায়ী প্রকৃত বীর মুক্তিযোদ্ধার তালিকা সরকার, এতদ্বারা রুলস অব বিসনেস ১৯৯৬ এর শিডিউল-১ (অ্যালোকেশন অব বিসনেস) এর তালিকা ৪১ এর ৫ নম্বর ক্রমিকে প্রদত্ত ক্ষমতাবলে জামুকার ৭২তম সভায় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের খেতাব বাতিলের প্রস্তাব করা হয়। সেই পরিপ্রেক্ষিতে তাদের খেতাব বাতিল করা হলো।

এ প্রসঙ্গে মুক্তিযু্দ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সারাবাংলাকে বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশে এমন ঘটনার নজির রয়েছে।’ ভিয়েতনামের উদাহরণ টেনে তিনি বলেন, ‘ভালো কাজের জন্য এক সময় যে ব্যক্তি পুরস্কৃত হয়েছে, পরবর্তী সময়ে তার বিপরীতমুখী আচরণ ও খারাপ কাজের জন্য সে পুরস্কার বাতিলও হয়েছে। সেসব বিবেচনায় নিয়ে আমরাও এবার করেছি। এর মধ্য দিয়ে জাতি কলঙ্কমুক্ত হলো।’

Related posts

ব্রিটেনে ভ্যাকসিনের পূর্ণ ডোজ নেওয়া ভ্রমণকারীদের কোয়ারেনটাইন বাধ্যতামূলক না

Irani Biswash

১ কোটি ২৩ লাখ সিরীয় শিশুর সাহায্যের প্রয়োজন : জাতিসংঘ

razzak

করোনায় একদিনে আরও ২৬৪ জনের মৃত্যু

razzak

Leave a Comment

Translate »