অর্থনীতি আন্তর্জাতিক কোভিড ১৯ ব্রেকিং স্বাস্থ্য

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্ক অবিনাশী

আন্তর্জাতিক সংবাদ: যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যকার সম্পর্ককে ‘অবিনাশী’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। জি-৭ সম্মেলনের আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকের পর বিবিসিকে এ কথা বলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

জো বাইডেনের সঙ্গে চমৎকার আলাপ হয়েছে উল্লেখ করে বরিস জনসন জানান, উত্তর আয়ারল্যান্ডে ব্রেক্সিট পরবর্তী উত্তেজনে বিষয়ে তাকে কোনো কথা শুনাননি জো বাইডেন। তবে এর আগে জো বাইডেন সংবাদমাধ্যমে বলেছিলেন, এ ব্যাপারে গভীর উদ্বিগ্ন তিনি।

বৃহস্পতিবার দুই নেতা কর্নওয়ালের কার্বিস বে নামক এক রিসোর্টে বৈঠক করেন। প্রেসিডেন্ট হিসেবে বরিস জনসনের সঙ্গে জো বাইডেনের এটাই প্রথম বৈঠক। এ বৈঠকের আগে বরিস জনসন জানান, তার দেশ বিশ্বব্যাপী স্বল্প আয়ের দেশগুলোতে ১০ কোটি করোনাভাইরাস ভ্যাকসিন অনুদান হিসেবে বিলি করবে। একই দিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও অন্তত ১০০টি দেশে ৫০ কোটি ফাইজারের ভ্যাকসিন পাঠানোর পরিকল্পনার কথা জানান।

উল্লেখ্য, উন্নত দেশগুলোর জোট জি-৭ এর সম্মেলন শুরু হচ্ছে আজ শুক্রবার। যুক্তরাজ্যের কার্বিস বে নামক ওই রিসোর্টেই সম্মেলনটি অনুষ্ঠিত হবে। এতে যোগ দেবেন  কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের নেতারা। ২০১৯ সালে করোনাভাইরাস মহামারির প্রাদুর্ভাব শুরুর পর এ সম্মেলনে এবারই  সশরীরে যোগ দিচ্ছেন সদস্য দেশগুলোর নেতারা।

এবারের সম্মেলনে করোনাভাইরাস মহামারি পরবর্তী পুনর্গঠনের বিষয়ের ওপর আলোচনায় বেশি জোর দেবেন নেতারা। এ সম্মেলন থেকে বিশ্বব্যাপী ১০০ কোটি ডোজ করোনাভাইরাস ভ্যাকসিন বিতরণ করার ঘোষণা আসতে পারে। এছাড়া বৈশ্বিক কর ব্যবস্থা সংস্কারেও গুরুত্বপূর্ণ চুক্তিতে স্বাক্ষর করবেন সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা। এছাড়াও বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পরিবেশগত ইস্যুতে বড় সিদ্ধান্তও আসতে পারে এ সম্মেলন থেকে।

Related posts

তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন লুলা, দিলেন দুর্নীতি বন্ধের ঘোষণা

Mims 24 : Powered by information

বিশ্বব্যাংক ও এডিবির কাছে সাহায্য চাইছে শ্রীলংকা

razzak

আমরা ক্ষমতায় বলে করোনা মোকাবেলা সম্ভব হয়েছে : প্রধানমন্ত্রী

razzak

Leave a Comment

Translate »