ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক কোভিড ১৯ জাতীয় জীবনধারা ধর্ম ও জীবন নারী বাংলাদেশ ব্রেকিং

নারীরা পুরুষ অভিভাবক ছাড়াই হজ পালন করতে পারবেন

আন্তর্জাতিক সংবাদ:  সঙ্গে কোনো মাহরাম বা পুরুষ অভিভাবক ছাড়াই এবার হজ পালন করতে পারবেন নারীরা। এ বছর হজের তিনটি প্যাকেজ ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ। এতে নারীদের অভিভাবক ছাড়াই নিবন্ধন করার সুযোগ রাখা হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হজ নিবন্ধনের জন্য নারীদের মাহরাম বা পুরুষ অভিভাবকের কোনো প্রয়োজন নেই। অন্য নারীদের সঙ্গেই তারা হজ করতে পারবেন।

রোববার (১৩ জুন) স্থানীয় সময় দুপুর ১টা থেকে এবারের অনলাইন হজ নিবন্ধন শুরু হয় সৌদি আরবে। এবার শুধুমাত্র সৌদি নাগরিকরাই হজ পালনের অনুমতি পাচ্ছেন। সৌদি নাগরিকদের মধ্যে ১৮ থেকে ৬৫ বছর বয়সী যারা করোনার ভ্যাকসিন নিয়েছেন তারাই হজে অংশ নিতে পারবেন। এ বছর মাত্র ৬০ হাজার সৌদি নাগরিক হজ পালন করবেন।

সাধারণত হজ পালনের জন্য কোনো নারী নিবন্ধন করতে চাইলে সঙ্গে পুরুষ অভিভাবকের প্রয়োজন হয়। তবে এবার একাই নিবন্ধন করার সুযোগ পেলেন নারীরা।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির কারণে টানা দ্বিতীয় বছরের মতো বিদেশিদের হজে যাওয়া বন্ধ করেছে সৌদি আরব সরকার। গত ১২ জুন সৌদি আরব সরকারের পক্ষ থেকে জানানো হয়, বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় এবারও বিদেশিদের জন্য হজ করার সুযোগ থাকছে না।

Related posts

সু চি এবং উইন মিনতকে আটকের পর মিয়ানমারে এক বছরের জরুরি অবস্থা জারি

Mims 24 : Powered by information

ঢাকার চারপাশ সাজাতে আরও ৩৩২ কোটি টাকা

razzak

সারা গ্রামের বিদ্যুৎ বিচ্ছিন্ন করে অভিসারে প্রেমিক!

razzak

Leave a Comment

Translate »