আন্তর্জাতিক এই মাত্র জনদুর্ভোগ জাতীয় জীবনধারা টেকনোলজি বাংলাদেশ ব্রেকিং স্বাস্থ্য

মাথাব্যথা, গলাব্যথা ও সর্দি ডেল্টা ভ্যারিয়েন্টের লক্ষণ

আন্তর্জাতিক সংবাদ: মাথাব্যথা, গলাব্যথা ও সর্দি করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের লক্ষণ। যুক্তরাজ্যের একদল গবেষক এমনটাই দাবি করছেন। বিবিসির খবর।

ওই গবেষক দলের প্রধান অধ্যাপক টিম স্পেক্টর বলেন, ‘ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে তরুণদের মনে হবে সাধারণ ঠাণ্ডা লেগেছে। হয়ত তরুণরা বেশি অসুস্থ অনুভব করবে না। কিন্তু তারা এ ভাইরাসটি বহন করে অন্যদের ক্ষতির কারণ হবে’।

তিনি জানান, এমন লক্ষণ দেখা দিলে এবং কেউ যদি মনে করে তার করোনা হতে পারে—তাহলে তার উচিত বিশ্রাম নেওয়া।

উল্লেখ্য যে, করোনাভাইরাসে আক্রান্ত হলে কাশি, জ্বর ও স্বাদ-গন্ধ চলে যাওয়াকেই লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। তবে নতুন এ গবেষণাটি জানাচ্ছে, বর্তমানে এসব লক্ষণ সব রোগীর ক্ষেত্রে দেখা যাচ্ছে না।

কোভিড সিমটম স্টাডি নামক সমীক্ষায় কয়েক হাজার মানুষের পাঠানো তথ্যের উপর বিশ্লেষণ চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছেছেন গবেষণাটির সঙ্গে সংশ্লিষ্টরা।

টিম স্পেক্টর বলেন, ‘মে মাস থেকে আমরা খেয়াল করছি, আগের লক্ষণের সঙ্গে এখনকার লক্ষণে কিছু পার্থক্য আছে’। উপসর্গের এই পরিবর্তনের জন্য ডেল্টা ভ্যারিয়েন্ট দায়ী বলেও জানান তিনি।

টিম স্পেক্টর আরও বলেন, ‘এই ভ্যারিয়েন্ট ভিন্নভাবে কাজ করছে বলে মনে হচ্ছে। বার্তাটি হলো, আপনি তরুণ, হয়ত আক্রান্ত হলেও বেশি অসুস্থ হবেন না। কিন্তু আপনি পার্টি বা লোকসমাগমে গিয়ে অন্যদের আক্রান্ত করে দিচ্ছেন’। উল্লেখ্য, ডেল্টা ভ্যারিয়েন্ট প্রথমে ভারতে শনাক্ত হয়। বর্তমানে যুক্তরাজ্যের ৯০ শতাংশ করোনা সংক্রমণের জন্য দায়ী এই ভ্যারিয়েন্ট।

Related posts

এক সপ্তাহে দ্বিতীয়বার ফেসবুক বন্ধ, ব্যবহারকারীদের কাছে ক্ষমাপ্রার্থনা

razzak

মনোযোগ কাড়ছে মোদি ও বাইডেনের বৈঠক

razzak

৬৬টি গুমের পর্যাপ্ত তথ্য দিতে পারেনি বাংলাদেশ: জাতিসংঘ

razzak

Leave a Comment

Translate »