অর্থনীতি জাতীয় টেকনোলজি পরিবেশ বাংলাদেশ ব্রেকিং

সিলেটে গ্যাসক্ষেত্রের সন্ধান মিলেছে

সিলেট সংবাদদাতা:   বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) সিলেটের জকিগঞ্জে নতুন একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, কূপটিতে গ্যাসের আলামত পাওয়া গেছে। সবগুলো পরীক্ষায় গ্যাসের উপস্থিতি পুরোপুরি পাওয়া গেলে এটি হবে দেশের ২৮তম গ্যাসক্ষেত্র।

মঙ্গলবার (১৫ জুন) সকাল সোয়া ১০টার দিকে ডিএসটি (ড্রিল স্টিম স্টেট) সৌভাগ্য শিখা জ্বালাতে সক্ষম হয় বাপেক্স।

জানা গেছে, নিয়ম অনুযায়ী চার ধাপে পরীক্ষা করে নিশ্চিত হওয়া যাবে এই কূপে গ্যাস রয়েছে কি না। মঙ্গলবার (১৫ জুন) প্রথম পরীক্ষা শেষ করেছে তাতে কূপটিতে চাপ রয়েছে ৬ হাজার পিএসআই (প্রতি বর্গ ইঞ্চি) আর ফ্লোটিং চাপ রয়েছে ১১ হাজারের বেশি। তবে এখনি এ প্রসঙ্গে গণমাধ্যমে কথা বলতে চাননি বাপেক্স কর্মকর্তারা।

জকিগঞ্জে কাজ করেন বাপেক্সের এমন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, আরও তিন দফা পরীক্ষার পরে গ্যাসের উপস্থিতি পুরোপুরি নিশ্চিত হওয়া যাবে। তারপর বলা যাবে এই কূপে গ্যাস আছে কি না। এখনই কিছু বলা যাবে না।

জানা গেছে, কূপটিতে মোট চারটি স্তরে গ্যাস পাওয়ার সম্ভাবনা দেখছে বাপেক্স। নতুন এই ফিল্ডটি থেকে ৩২ কিলোমিটার দূরে বিয়ানীবাজার ও ৪৬ কিলোমিটার দূরে গোলাপগঞ্জ অবস্থিত।

এদিকে আমাদের সিলেট করেসপন্ডেন্টের কাছে প্রকল্প পরিচালক কবির আহমেদ জানিয়েছেন, জকিগঞ্জে নতুন গ্যাসক্ষেত্র আবিষ্কারে অনুসন্ধান চালাচ্ছে বাপেক্স।

উল্লেখ্য, এখন পর্যন্ত দেশে এ পর্যন্ত ২৭টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। এসব ক্ষেত্রে গ্যাস মজুতের পরিমাণ ২১ দশমিক ৪ টিসিএফ। আরও ৬ টিসিএফ রয়েছে সম্ভাব্য মজুত। এর মধ্যে সাড়ে ১৮ টিসিএফ উত্তোলন করা হয়েছে।

Related posts

মিয়ানমারের ছায়া সরকার ও ‘রোহিঙ্গা’ পরিচয়ের স্বীকৃতি

Mims 24 : Powered by information

গ্রেপ্তার হলেন শিল্পা শেঠীর স্বামী রাজ কুন্দ্রা

Irani Biswash

রোহিঙ্গা সংকটের দায় আন্তর্জাতিক সম্প্রদায়কেও নিতে হবে: জাতিসংঘে রাষ্ট্রদূত ফাতিমা

razzak

Leave a Comment

Translate »