অপরাধ অভিমত আইন ও বিচার আন্তর্জাতিক জীবনধারা দুর্ঘটনা ধর্ম ও জীবন ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি

নিউজিল্যান্ডে মসজিদের ওপর জঙ্গি হামলার সিনেমা নিয়ে ক্ষোভ

বিনোদন সংবাদ:  নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চ মসজিদের ওপর জঙ্গি হামলার ওপর  নির্মীতব্য একটি চলচ্চিত্র নিয়ে সমালোচনার মুখে পড়েছেন ছবিটির প্রযোজক।  এরই মধ্যে তিনি  ছবি তৈরির কাজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন।

‘দে আর আস’ নামের প্রস্তাবিত চলচ্চিত্রটির মূল ফোকাস ক্রাইস্টচার্চে দুটি মসজিদের ওপর ২০১৯ সালের সন্ত্রাসী হামলা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন কীভাবে মোকাবেলা করেছিলেন সেটা নিয়ে।

দেশটির মুসলিম সমাজ যারা এই হামলার শিকার হয়েছিলেন, তারা ছবিটি নিয়ে সমালোচনা করছেন এই বলে যে ছবিটিতে হামলার শিকার মুসলমান সম্প্রদায়কে ফোকাসে রাখা হয়নি। এই ছবির প্লটে তারা গৌণ, মুখ্য হলেন দেশটির প্রধানমন্ত্রী মিজ আর্ডেন। এতে তাকে একজন “শ্বেতাঙ্গ ত্রাতার” ভূমিকায় সামনে নিয়ে আসা হয়েছে।

চলচ্চিত্রটির প্রযোজক ফিলিপা ক্যাম্পবেল ছবিটিতে তার সংশ্লিষ্টতার জন্য দুঃখপ্রকাশ করে বলেছেন এই ছবি অনেকের মনোকষ্টের কারণ হতে পারে সেটা তিনি আগে বুঝতে পারেননি।

“আমি সম্প্রতি এই ছবি নিয়ে প্রকাশ করা উদ্বেগের কথা শুনেছি এবং মানুষের মতামতের শক্তি উপলব্ধি করতে পেরেছি,” বলেছেন মিজ ক্যাম্পবেল।

“মানুষের মনে ১৫ই মার্চ ২০১৯এর ওই মর্মান্তিক ঘটনার ক্ষত এখনও শুকায়নি। এখনই এই ঘটনা নিয়ে ছবি করার সময় যে আসেনি এ বিষয়ে আমি একমত এবং মানুষের মনে আঘাত লাগতে পারে এমন কোন প্রকল্পের সাথে আমি জড়িত থাকতে চাই না,” তিনি বলেন।

নিউজিল্যান্ডের সবচেয়ে ভয়াবহ ওই সন্ত্রাসী হামলায় প্রাণ হারিয়েছিলেন ৫১জন মানুষ।

তবে তিনি এই ছবির কাজ থেকে সরে দাঁড়ালেও, অ্যামেরিকান এই হলিউড ছবি তৈরির পুরো প্রকল্পটি যে বাতিল হয়ে যাচ্ছে তা কিন্তু নয়।

Related posts

বাংলাদেশে আইটি বিশ্ববদ্যালয় নির্মান করবে ফুজিৎসু

Irani Biswash

সুইস ব্যাংকে বাংলাদেশিদের এক বছরে বেড়েছে প্রায় তিন হাজার কোটি টাকা

razzak

৪২তম বিসিএসের ফল, ৪ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ

razzak

Leave a Comment

Translate »