অপরাধ অর্থনীতি আইন ও বিচার জনদুর্ভোগ জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং সংগঠন সংবাদ স্বাস্থ্য

সারাদেশে ভোক্তা অধিদফতরের জরিমানা ৩৬টি ব্যবসা প্রতিষ্ঠানকে

নিজস্ব সংবাদদাতা:   নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখতে সারাদেশের বিভিন্ন বাজার ও প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অভিযানে ১৫টি মনিটরিং টিম ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৩৬টি ব্যবসা প্রতিষ্ঠানকে ২ লাখ ৪৬ জরিমানা করেছে।

রোববার (২০ মার্চ) দিনব্যাপী এসব অভিযান পরিচালনা করা হয় বলে জানিয়েছে অধিদফতর।

এদিন ঢাকা মহানগরীর বিভিন্ন পাইকারী ও খুচরা বাজার এবং প্রতিষ্ঠানে তদারকি করে চারটি মনিটরিং টিম। অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক বিকাশ চন্দ্র দাস ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল।

এছাড়া, বাণিজ্য মন্ত্রণালয় পরিচালিত মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাগফুর রহমান ও প্রণব কুমার প্রামাণিক।

রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগদের নেতৃত্বে জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ব্যবসাপ্রতিষ্ঠানে তদারকি এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান, ফার্মেসি ও অন্যান্য প্রতিষ্ঠানে তদারকির সময় সবজি, পেঁয়াজ, ডাল, ভোজ্যতেল, চিনিসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রি হচ্ছে কি-না তা তদারকি করা হয়।
একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়,পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, প্রদর্শিত মূল্যের সঙ্গে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদ উত্তীর্ণ পণ্য ও ওষুধ, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থ বিরোধী কোনো অপরাধ সংঘটিত হচ্ছে কি-না তা পর্যবেক্ষণ করা হয়।

তদারকিতে বাজারে নিত্যপণ্যের পর্যাপ্ত মজুত, সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য স্থিতিশীল পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ডাল,চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায় বলে জানিয়েছে অধিদফতর।

এ সময় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রয়, মেয়াদ উত্তীর্ণ ওষুধ বিক্রি প্রভৃতি অপরাধে ফার্মেসিসহ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠানকে জরিমানা করা হয় এবং এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য বলা হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য, কৃষি ও মৎস্য বিভাগ এবং ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিরা অধিদফতর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা করেন।

এ বিষয়ে অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, করোনা মহামারিতে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল রাখতে সাপ্তাহিক ছুটির দিনেও অধিদফতরের বাজার তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

ভোক্তাস্বার্থ সুরক্ষায় নিত্যপণ্যের মূল্য তালিকা প্রদর্শন, ক্রয় রশিদ সংরক্ষণ এবং যৌক্তিক ও ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

Related posts

ইতালিতে স্পন্সরে শ্রমিক নেওয়ার গেজেট প্রকাশ

razzak

ক্যামেরুনে নাইটক্লাবে অগ্নিকাণ্ডে নিহত ১৬

razzak

একদিনে আরো ২৬৫ ডেঙ্গুরোগী ভর্তি

razzak

Leave a Comment

Translate »