অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা টেকনোলজি দুর্ঘটনা ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি সেবামূলক কাজ স্বাস্থ্য

অ্যান্টিভাইরাস সফটওয়ার নির্মাতা কারাগারে মারা গেছেন

আন্তর্জাতিক সংবাদ:  প্রথমদিককার অ্যান্টিভাইরাস সফটওয়ার নির্মাতা জন ম্যাকাফি বার্সেলোনার একটি কারাগারে মারা গেছেন। বুধবার (২৩ জুন) স্পেনিশ একটি আদালত কর ফাঁকি দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের কাছে তাকে তুলে দেওয়ার জন্য বার্সেলোনার একটি কারাগারে প্রেরণ করেছিল। ওইদিনই কারাগার থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

জন ম্যাকাফি অ্যান্টিভাইরাস সফটওয়ারের একজন প্রধান উদ্যোক্তা। তার কোম্পানি ম্যাকাফি বিশ্বে সর্বপ্রথম বাণিজ্যিক উদ্দেশ্যে অ্যান্টিভাইরাস সফটওয়ার বাজারে ছেড়েছিল। পরে অবশ্য ম্যাকাফি নামক কোম্পানিটি প্রযুক্তি জায়ান্ট ইন্টেলের কাছে বিক্রি করে দিয়েছিলেন তিনি।

জন ম্যাকাফি ২০২০ সালের অক্টোবরে স্পেনে গ্রেফতার হন। সে সময় তিনি গ্রেফতার এড়াতে তুরস্কে পালিয়ে যেতে স্পেনের একটি বিমানবন্দরে অবস্থান করছিলেন। বিমানবন্দর থেকেই  তাকে গ্রেফতার করে স্পেনিশ পুলিশ। তার বিরুদ্ধে টানা চার বছর ধরে ট্যাক্স ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রে। এছাড়া বহু সম্পদ ক্রিপ্টোকারেন্সিতি রূপান্তর ও বেনামে লুকিয়ে রাখারও অভিযোগ আছে তার বিরুদ্ধে।

বুধবার স্পেনের একটি আদালত ট্যাক্স ফাঁকির এসব অভিযোগে জন ম্যাকাফিকে যুক্তরাষ্ট্রে হস্তান্তরের রায় দেয়। এদিন তাকে বার্সেলোনার একটি কারাগারে প্রেরণ করা হয়। স্পেনের আদালতের ওই রায়ের কয়েক ঘণ্টা পরই ম্যাকাফির মৃতদেহ উদ্ধার করা হয়।

কাতালান বিচার বিভাগ জন ম্যাকাফির মৃত্যুর ব্যাপারে জানিয়েছে, তাৎক্ষনিক তাকে চিকিৎসা দেওয়া চেষ্টা করা হয়, কিন্তু ততক্ষণে তিনি মারা যান। সব আলামত দেখে মনে হচ্ছে কারাগারে আত্মহত্যা করেছেন তিনি।

শীর্ষস্থানীয় এই প্রযুক্তি উদ্যোক্তার আইনজীবী বার্তাসংস্থা রয়টার্সকে জানান, বুধবার রাতে কারাগারে ঝুলন্ত অবস্থায় জন ম্যাকাফিকে পাওয়া যায়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। ১৯৪৫ সালে যুক্তরাজ্যে জন্মেছিলেন তিনি।

Related posts

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২১ নিবন্ধন শুরু

Irani Biswash

করোনায় আরোও ৪ হাজার ৮শর বেশি প্রানহানী

razzak

ডাক বিভাগের নতুন সদর দপ্তরের যাত্রা শুরু

Irani Biswash

Leave a Comment

Translate »