ডিসেম্বর ৯, ২০২২
MIMS 24
অর্থনীতি আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি সেবামূলক কাজ

প্রতিবন্ধকতা দূরীকরণে সম্মত হয়েছে বাংলাদেশ-সিঙ্গাপুর

 নিজস্ব সংবাদদাতা:  প্রতিবন্ধকতা দূর হলে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছানোর লক্ষ্যে, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে থাকা প্রতিবন্ধকতা দূর করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও সিঙ্গাপুর।

বৃহস্পতিবার (২৪ জুন) সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় ‘স্পটলাইট বাংলাদেশ-২০২১’ শীর্ষক ভার্চুয়াল সভায় দেশ দুটি প্রতিবন্ধকতা দূরীকরণে সম্মত হয়।

বাংলাদেশ হাইকমিশন, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের আয়োজনে এ সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী এস ঈশ্বরণ বক্তব্য দেন।

দুই মন্ত্রী তাদের বক্তব্যে দুটি দেশের বাড়তে থাকা বাণিজ্য সম্পর্কের কথা তুলে ধরেন। এ সময় তারা দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে সব প্রতিবন্ধকতা দূর করে এ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক সাফল্যের প্রশংসা করেন। বাংলাদেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় সিঙ্গাপুরের অংশীদারিত্ব ও সহযোগিতা আরও সম্প্রসারণের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দূতাবাস জানায়, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য সম্পর্ককে সুদৃঢ়করণের লক্ষ্যে একটি বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থা প্রণয়নের প্রস্তুতিপর্ব হিসেবে বিবেচিত হচ্ছে এ সভাগুলো। এর ধারাবাহিকতায় খুব শিগগিরই আরও তিনটি গোল-টেবিল বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে এ দ্বিপাক্ষিক বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থার সম্ভাব্য রূপরেখা ও অন্যান্য বিষয় নিয়ে উভয় দেশের সংশ্লিষ্ট প্রতিনিধি, বাণিজ্য বিশেষজ্ঞ ও অংশীজনেরা মতবিনিময় করবেন। এ সব  বৈঠকের আলোচনা ও সিদ্ধান্তের আলোকে বিবেচনাধীন দ্বিপাক্ষিক বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থার সম্ভাব্য রূপরেখা বিষয়ক খসড়া প্রস্তাব প্রণয়নের লক্ষ্যে একটি সমাপনী সভাও আয়োজিত হবে।

দূতাবাস আশা প্রকাশ করে, এ জাতীয় আয়োজনের মাধ্যমে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ককে আরও গতিশীল রাখতে বাংলাদেশ হাইকমিশনের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সভায় সমাপনী ভাষণ দেন। সভায় উত্থাপিত বিভিন্ন মন্তব্য ও পর্যবেক্ষণের আলোকে বিদ্যমান বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে দ্রুততম সময়ে কার্যকরী উদ্যোগ গ্রহণের ওপর তিনি গুরুত্ব আরোপ করেন।

সভায় বাংলাদেশে ব্যবসা ও বৈদেশিক বিনিয়োগ সম্ভাবনার কথা তুলে ধরে একটি প্যানেল বৈঠক অনুষ্ঠিত হয়, যা সঞ্চালনা করেন বিডার এক্সিকিউটিভ চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

Related posts

প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ

razzak

এবার জার্মানিতে এফ-৩৫ জঙ্গিবিমান পাঠালো যুক্তরাষ্ট্র

razzak

রোহিঙ্গা ক্যাম্পে অভিযানে ৬ আসামি ধরা

razzak

Leave a Comment

Translate »