অর্থনীতি আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি সেবামূলক কাজ

প্রতিবন্ধকতা দূরীকরণে সম্মত হয়েছে বাংলাদেশ-সিঙ্গাপুর

 নিজস্ব সংবাদদাতা:  প্রতিবন্ধকতা দূর হলে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছানোর লক্ষ্যে, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে থাকা প্রতিবন্ধকতা দূর করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও সিঙ্গাপুর।

বৃহস্পতিবার (২৪ জুন) সিঙ্গাপুরের বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় ‘স্পটলাইট বাংলাদেশ-২০২১’ শীর্ষক ভার্চুয়াল সভায় দেশ দুটি প্রতিবন্ধকতা দূরীকরণে সম্মত হয়।

বাংলাদেশ হাইকমিশন, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর ও সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের আয়োজনে এ সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী এস ঈশ্বরণ বক্তব্য দেন।

দুই মন্ত্রী তাদের বক্তব্যে দুটি দেশের বাড়তে থাকা বাণিজ্য সম্পর্কের কথা তুলে ধরেন। এ সময় তারা দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে সব প্রতিবন্ধকতা দূর করে এ সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্পমন্ত্রী বাংলাদেশের অর্জিত অর্থনৈতিক সাফল্যের প্রশংসা করেন। বাংলাদেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় সিঙ্গাপুরের অংশীদারিত্ব ও সহযোগিতা আরও সম্প্রসারণের আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দূতাবাস জানায়, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে বাণিজ্য সম্পর্ককে সুদৃঢ়করণের লক্ষ্যে একটি বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থা প্রণয়নের প্রস্তুতিপর্ব হিসেবে বিবেচিত হচ্ছে এ সভাগুলো। এর ধারাবাহিকতায় খুব শিগগিরই আরও তিনটি গোল-টেবিল বৈঠক অনুষ্ঠিত হবে, যেখানে এ দ্বিপাক্ষিক বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থার সম্ভাব্য রূপরেখা ও অন্যান্য বিষয় নিয়ে উভয় দেশের সংশ্লিষ্ট প্রতিনিধি, বাণিজ্য বিশেষজ্ঞ ও অংশীজনেরা মতবিনিময় করবেন। এ সব  বৈঠকের আলোচনা ও সিদ্ধান্তের আলোকে বিবেচনাধীন দ্বিপাক্ষিক বিশেষায়িত বাণিজ্য ব্যবস্থার সম্ভাব্য রূপরেখা বিষয়ক খসড়া প্রস্তাব প্রণয়নের লক্ষ্যে একটি সমাপনী সভাও আয়োজিত হবে।

দূতাবাস আশা প্রকাশ করে, এ জাতীয় আয়োজনের মাধ্যমে দুদেশের বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ককে আরও গতিশীল রাখতে বাংলাদেশ হাইকমিশনের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সভায় সমাপনী ভাষণ দেন। সভায় উত্থাপিত বিভিন্ন মন্তব্য ও পর্যবেক্ষণের আলোকে বিদ্যমান বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে দ্রুততম সময়ে কার্যকরী উদ্যোগ গ্রহণের ওপর তিনি গুরুত্ব আরোপ করেন।

সভায় বাংলাদেশে ব্যবসা ও বৈদেশিক বিনিয়োগ সম্ভাবনার কথা তুলে ধরে একটি প্যানেল বৈঠক অনুষ্ঠিত হয়, যা সঞ্চালনা করেন বিডার এক্সিকিউটিভ চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

Related posts

যাত্রা শুরু বিশ্বের সবচেয়ে বড় বৈদ্যুতিক জাহাজের

razzak

বাংলাদেশ সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে: মার্কিন স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক শোলে

Mims 24 : Powered by information

রোহিঙ্গা সমস্যা সমাধানে ইতিবাচক সাড়া দিচ্ছে না মিয়ানমার: আলজাজিরাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »