আন্তর্জাতিক খেলাধুলা জীবনধারা ব্রেকিং যুক্তরাষ্ট্র সংগঠন সংবাদ

কোপা আমেরিকায় ফাইনালেই মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

খেলার সংবাদ:   ২০১৯ সালের কোপা আমেরিকার ওই আসরে সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। সেই ব্রাজিলেই আবার বসেছে লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। বলার অপেক্ষা রাখে না গোটা ফুটবল বিশ্ব অধীর অপেক্ষায় আছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই দেখার। তবে এবার আর সেমিফাইনাল নয়, ফাইনালেই সাক্ষাৎ হবে ব্রাজিল-আর্জেন্টিনার!

‘যদি’ ‘কিন্তু’ অবশ্যই আছে। তবে সবকিছু হিসাব মতো গেলে ২০২১ সালের কোপা আমেরিকার ফাইনাল অপেক্ষা করছে উত্তেজনার সব রসদ জমা রেখে। গ্রুপ পর্ব শেষে কোয়ার্টার ফাইনাল থেকে শিরোপার যে গতিপথ নির্ধারণ হয়েছে, তাতে ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনালের আগে দেখা হচ্ছে না। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের বাধা পেরোতে পারলে দুই দলের লড়াই হবে মারাকানার ফাইনালে।

ফর্মের তুঙ্গে আছে ব্রাজিল ও আর্জেন্টিনা। দুই দল আলাদা দুই গ্রুপে খেলায় তাদের সাক্ষাৎ হয়নি এখনও। ‘এ’ গ্রুপে তিন জয় ও ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। ব্রাজিল ‘বি’ গ্রুপে তিন জয় ও ১ ড্রয়ে সমান ১০ পয়েন্ট নিয়ে উঠেছে শেষ আটে। অর্থাৎ, জয়-ড্রয়ের হিসাবে মাপলে ব্রাজিল-আর্জেন্টিনা এখন পর্যন্ত সমানে সমান। নিজ নিজ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই নকআউট পর্বে খেলতে যাচ্ছে দুই দল।

আর এই কারণেই ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনালের পথ হয়েছে ভিন্ন। ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ায় আর্জেন্টিনা কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ পেয়েছে ‘বি’ গ্রুপে চতুর্থ হওয়া ইকুয়েডরকে। শেষ আটের বাধা পেরোতে পারলে সেমিফাইনালে লিওনেল মেসিরা মুখোমুখি হবে উরুগুয়ে-কলম্বিয়া ম্যাচের জয়ী দলের। এরপর সেমিফাইনালের বাধা টপকালে মারাকানার ফাইনাল।

অন্যদিকে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ায় ব্রাজিল কোযার্টার ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ‘এ’ গ্রুপে চতুর্থ হওয়ায় চিলিকে। এই বাধা পেরোতে পারলে সেমিফাইনালে নেইমাররা খেলবে পেরু-প্যারাগুয়ে ম্যাচের জয়ী দলের বিপক্ষে। এরপর সেমিফাইনালের চৌকাঠ পেরোতে পারলে ফাইনাল। সোজা কথায়, আর্জেন্টিনা-ব্রাজিলের সেমিফাইনালে দেখা হচ্ছে না।

শিরোপা প্রত্যাশী দুই দল পা না হড়কালে ১১ জুলাই উপভোগ্য এক ফাইনালের মঞ্চ তৈরি হয়ে যাবে। যে ফাইনালের আশায় লাতিন আমেরিকা পেরিয়ে গোটা বিশ্বের ফুটবলপ্রেমীরা। ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ এমনিতেই থাকে উত্তেজনায় ঠাসা, সেখানে ফাইনাল… এককথায় সোনায় সোহাগা!

Related posts

ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে ১১ জনের মৃত্যু

Mims 24 : Powered by information

চট্টগ্রামের ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে দেশের একমাত্র এনাটমি মিউজিয়াম চালু

Mims 24 : Powered by information

স্বাধীনতার ৫০ বছরে শিক্ষায় বড় তিনটি অর্জন: রাশেদা কে চৌধুরী

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »