আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

বিশ্ব জলবায়ুর প্রভাব: কানাডার তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে

আহমেদ হুসাইন, কানাডা :  বিশ্বে জলবায়ু পরিবর্তন হচ্ছে। অনেকদিন আগে থেকে এ সমস্যা চিহ্নিত করেছে পরিবেশবিদগণ। সমাধানের কথা জানা থাকলেও মানা হচ্ছে না মোটেই। ক্রমে বিশ্ব তার নিজের নিয়মে বদলে যেতে শুরু করেছে। তারই প্রতিফলন হিসেবে  শীতপ্রধান দেশ কানাডায় তাপমাত্রা  রেকর্ড পরিমান বেড়ে যাচ্ছে। গত কয়েকদিনের তুলনায় আজ ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে বলে ধারনা করা হচ্ছে। আজ ক্যালগরিতে তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস (১১৬ ডিগ্রি ফারেনহাইট)। এরই মধ্য গত ১২৫ বছরের তাপমাত্রার রেকর্ড ভঙ্গ হয়েছে। পুরো অঞ্চলে উচ্চ চাপে দেখা দিয়েছে ‘হিট ডোম’। এর ফলে অন্য অনেক এলাকায় নতুন রেকর্ড হয়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডা উভয় দেশই স্ব স্ব নাগরিকদের ‘বিপজ্জনক’ হিট লেভেলের বিষয়ে সতর্ক করেছে। বলা হয়েছে, এই অবস্থা এক সপ্তাহ ধরে অব্যাহত থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, তাপদাহের মতো চরম আবহাওয়া সংশ্লিষ্ট ঘটনার ঘন ঘন আবির্ভাবের ফলে জলবায়ু পরিবর্তন হবে দ্রুত। তবে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির মতো জটিলতার জন্য একটি একক ইভেন্টকে দায়ী করা ঠিক হবে না।

এমন অবস্থায় এয়ারকন্ডিশনার, ফ্যানের চাহিদা বেড়ে গেছে অস্বাভাবিকভাবে। কুলিং শেল্টার বলে পরিচিত ঠাণ্ডা বিষয়ক আশ্রয়কেন্দ্র বাড়ানো হয়েছে। কিছু বার, রেস্তোরাঁ, এমনকি কমপক্ষে একটি সুইমিং পুল অত্যধিক গরমের কারণে কার্যকর করা সম্ভব হচ্ছে না। অনেকেই হিট স্টোকে অসুস্থ হয়ে হসপিটালে এডমিট হয়েছে। দুই জন  মারা গেছেন বলেও জানা গেছে।

সেখানে তাপমাত্রা কানাডার আগের রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে ১৯৩৭ সালের জুলাই মাসে ইয়েলো গ্রাস এবং মিডেল অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। সেই তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। এবার শুধু ক্যালগরিতেই নয়, বৃটিশ কলাম্বিয়ার কমপক্ষে ৪০টি স্থানে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Related posts

‘চাকরি নয়, সেবা’ স্লোগানে নিয়োগ দিচ্ছে পুলিশ

razzak

অবশেষে যুদ্ধ বিরতিতে রাজি হয়েছে ইসরায়েল

Irani Biswash

আফ্রিকার তিন দেশে ঝড়ে নিহত বেড়ে ৭০

razzak

Leave a Comment

Translate »