আইন ও বিচার আন্তর্জাতিক কোভিড ১৯ জীবনধারা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি স্বাস্থ্য

‘বিধিনিষেদ শিথিল’ হচ্ছে কানাডায়

কানাডা সংবাদদাতা:  কানাডার স্থানীয় গণমাধ্যমে  ‘বিধিনিষেদ শিথিল’ সংবাদটি প্রকাশ হলে কানাডিয়ানদের মাঝে আনন্দ বয়ে যায়। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বস্তি প্রকাশ করেন।

তবে এখনও জনাকীর্ণ কনসার্ট, ক্রীড়া ইভেন্ট বা ঘরের পার্টিতে নিজেকে রক্ষা করতে সচেষ্ট হতে হবে। কানাডার জনস্বাস্থ্য সংস্থা কানাডার টিকাদানের হার বাড়ার সাথে সাথে কোভিড-১৯ প্রতিরোধে দুইটি টিকা নিয়েছেন তারা কী করতে পারে সে সম্পর্কে শুক্রবার (২৫ জুন) এক নির্দেশিকা প্রকাশ করে।

ইতিমধ্যে কানাডার বিভিন্ন প্রদেশগুলিতে ৪৩ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহ করা হয়েছে, যা ইনোকুলেশন সুরক্ষার প্রচার চালাচ্ছে। দেশটির ফেডারাল সরকার জুনের শেষের দিকে ৫০ মিলিয়ন এবং জুলাইয়ের শেষে ৬৮ মিলিয়ন ভ্যাকসিন ডোজ ডেলিভারি দেবে বলে আশা করছে। কানাডায় আরও বেশি ভ্যাকসিন প্রবাহিত হওয়ার সাথে সাথে প্রদেশগুলি আরও বেশি লোককে সামাজিকীকরণের জন্য স্বাস্থ্য বিধিনিষেধগুলি শিথিল করতে শুরু করেছে।

কানাডায় দু’টি টিকা গ্রহণকারীরা মাস্কমুক্ত আলিঙ্গন করতে পারবেন। বর্তমানে দেশটিতে গ্রীষ্ম মৌসুম চলছে। এই মৌসুমে বাচ্চাদের স্কুল বন্ধ থাকায় কানাডিয়ানরা বের হয় ভ্রমণে আর বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানে। কিন্তু গত দুই বছর করোনা চিত্র পুরোপুরি পাল্টে দিয়েছে। সামাজিক দূরত্ব আর সরকারের দেয়া বিধিনিষেধ মানতে যেয়ে অনেকটাই স্থবির হয়ে পড়ে কানাডিয়ানদের জীবন যাপন।

কানাডায় গত ডিসেম্বরে প্রথম টিকা দেয়া শুরু হয়। সেপ্টেম্বরের মধ্যেই সকল নাগরিকদের টিকা সম্পূর্ণ করার ঘোষণা দেন দেশটির সরকার। অনেক কানাডিয়ান নাগরিক ইতিমধ্যে দু’টি টিকা সম্পন্ন করেছেন। অন্যদিকে, যেসব কানাডিয়ানরা পুরোপুরি কোভিড-১৯ এর বিরুদ্ধে ২টি টিকা প্রদান করেছেন তারা একে অপরকে আলিঙ্গন করতে পারবেন, বারবিকিউ পার্টিতে যোগ দিতে পারেন এবং মুখে মাস্ক না পরে বা দূরে না থেকে রাতের খাবারের জন্য বন্ধুদের একটি ছোট দলে অংশগ্রহন করতে পরেন।

 

Related posts

মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়াসহ ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন

Mims 24 : Powered by information

মস্তিষ্কে চলছে জটিল অস্ত্রোপচার, রোগী বাজাচ্ছে স্যাক্সোফোন

Mims 24 : Powered by information

দেশে দারিদ্র্য কমে এলেও বেড়েছে বৈষম্য: বিবিএস জরিপ

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »