ডিসেম্বর ২, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

তীব্র তাপমাত্রায় কানাডায় মৃত্যু বাড়ছে

আহমেদ হুসাইন, কানাডা : শীতপ্রধান দেশ কানাডায় বইছে মরুভূমির তাপমাত্রা। রেকর্ড ভাঙা তাপমাত্রায় বিপর্যস্ত কানাডার স্বাভাবিক জীবনযাত্রা।

তীব্র দাবদাহে গত শুক্রবার থেকে এ পর্যন্ত ২৩৩ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। দেশটির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রায় শুধু ব্রিটিশ কলম্বিয়া প্রদেশেই এ সংখ্যক মানুষ গরমে প্রাণ হারিয়েছেন। খবর সিএনএনের।

এ পরিস্থিতিকে ‘নজিরবিহীন’ আখ্যা দিয়েছেন প্রাদেশিক প্রধান। কানাডায় গত এক সপ্তাহ ধরে দাবদাহে নাকাল জনসাধারণ।

গরমের দাপটে ঘর থেকে বের হওয়াই বড় কঠিন। প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে তাপামাত্রা, যা বিগত ১০০ বছরের রেকর্ড ভেঙেছে।

শীতপ্রধান দেশটিতে এমন অস্বাভাবিক তাপমাত্রায় নানা রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে বেশি মারা যাচ্ছেন বৃদ্ধরা।

জলবায়ু পরিবর্তনের কারণেই দেশটিতে রেকর্ড ভাঙা দাবদাহ চলছে বলে দাবি পরিবেশবাদীদের। দাবদাহে শিশু থেকে বৃদ্ধরা দীর্ঘস্থায়ী জটিল রোগে আক্রান্ত হচ্ছেন। কর্তৃপক্ষ বলছে— ভ্যাঙ্কুভার এবং এর পার্শ্ববর্তী এলাকা বার্নাবে ও সারেতে আকস্মিক মৃত্যুর ঘটনা বাড়ছে।

সরকার জানিয়েছে— গত চার দিনেই ১৩০ জন মারা গেছেন। আর গত শুক্রবার থেকে এ পর্যন্ত ২৩৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করছে কর্তৃপক্ষ।

ভ্যাঙ্কুভারেই এখন পর্যন্ত ৭০ জনের বেশি মানুষ মারা গেছেন। এখানকার তাপমাত্রা এতটাই বেশি যে, আগে মনে হয় বাতাসে আগুনের হল্কা বের হচ্ছে।

ভ্যাঙ্কুভারে গত শনিবার ৯৮ দশমিক ৬ ডিগ্রি ফারেনহাইট ছিল, যা সোমবার ১০০ ছাড়ায়।

ব্রিটিশ কলম্বিয়া ও আলবার্টাসহ কিছু অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধির কারণে সতর্কতা জারি করেছে এনভায়রনমেন্ট কানাডা। সংস্থার জলবায়ু বিশেষজ্ঞ ডেভিভ ফিলিপস বলেন, কানাডা বিশ্বের দ্বিতীয় শীতল ও তুষার প্রবণ দেশ। এখন যা দেখছি সে তুলনায় দুবাই ঠাণ্ডা হবে।

এ অবস্থায় কানাডার তাপপ্রবণ এলাকায় অনেকে অস্থায়ী মিস্টিং স্টেশনে ভিড় জমিয়েছেন।

পাশের দেশ আমেরিকার পোর্টল্যান্ড ও সিয়াটলের মতো শহরে ১৯৪০ এর দশকের পর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। পোর্টল্যান্ডে ৪৬.১ ডিগ্রি সেলসিয়াস ও সিয়াটলে ৪২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ সব এলাকার অনেক অধিবাসী সরকারের স্থাপন করা কুলিং সেন্টারে অবস্থান নিয়েছেন।

Related posts

কানাডায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু : প্রবাসী কমিউনিটিতে শোকের ছায়া

Mims 24 : Powered by information

ইউক্রেনে হামলা চালিয়ে ‘ঐতিহাসিক ভুল’ করেছেন পুতিন: ম্যাক্রোঁ

razzak

কোরআনে হাফেজ ও আলেমদের জন্য হোটেলে খাবার ফ্রি

razzak

Leave a Comment

Translate »