অক্টোবর ৫, ২০২২
MIMS 24
অর্থনীতি আইন ও বিচার জাতীয় জীবনধারা বাংলাদেশ বিনোদন ব্রেকিং সংগঠন সংবাদ সেবামূলক কাজ

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ বিল সংসদে পাস

বিনোদন সংবাদ:   চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট বিল-২০২১’ বিল সংসদে পাস হয়েছে। শনিবার (৩ জুলাই) বিলটি সং সদে কণ্ঠভোটে পাস করা হয়।

কোনো চলচ্চিত্র শিল্পী মারা গেলে তার পরিবারের সদস্যরাও যাতে সহায়তা পায় বিলে সে ব্যবস্থার কথাও বলা আছে। ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক সরকার নিয়াগ করবে।

বিলে বলা হয়েছে, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তথ্য ও সম্প্রচারমন্ত্রী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক-এর সচিব হবে। ১৩ সদস্যের বোর্ডের কথা বিলে উল্লেখ রয়েছে।

ট্রাস্টে তহবিল আসবে সরকারি অনুদান, দেশি-বিদেশি ব্যক্তি-প্রতিষ্ঠানের অনুদান, লভ্যাংশ, ট্রাস্টের প্রতিষ্ঠানও সম্পদ থেকে আয় থেকে।

বিলের চলচ্চিত্র শিল্পীর সংজ্ঞায় বলা হয়েছে, অভিনয়শিল্পী চলচ্চিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

বিলটির ওপর দেয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিস্পত্তি করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী । বিল পাসের সময় বিএনপি ও জাতীয় পার্টির একাধিক সদস্যের কিছু সংশোধনী প্রস্তাব গ্রহণ করেন।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পীদের কল্যাণ সাধন, পেশাগত কাজ করতে অক্ষম, অসমর্থ ও অস্বচ্ছল, অসুস্থ শিল্পীদের চিকিৎসা এবং মৃত্যু ঘটলে তার পরিবারকে প্রয়োজনে দাফন-কাফন বা শেষকৃত্যানুষ্ঠানে আর্থিক সহায়তা দিতে ও তাদের কল্যাণের জন্য একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো প্রয়োজন। সেই লক্ষ্যেই বিলটি পাস করা হয়েছে।

Related posts

পৃথিবীকে ঘিরে পাক খাচ্ছে রহস্যময় বস্তু!

razzak

মুরাদের অশ্লীল অডিও-ভিডিও সরানোর নির্দেশ

razzak

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে হ্যাটট্রিক পেলেন মহারাজ

Irani Biswash

Leave a Comment

Translate »