অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক খেলাধুলা জীবনধারা ব্রেকিং যুক্তরাষ্ট্র সংগঠন সংবাদ

ইউরোতে ২৫ বছর পর সেমিফাইনালে ইংল্যান্ড

খেলার সংবাদ:  সাম্প্রতিক ইতিহাসে ইংল্যান্ডের সবচেয়ে সফল ম্যানেজার গ্যারেথ সাউথগেট। তিনি যাই স্পর্শ করেন, তাই ইংল্যান্ডের জন্য সোনা হয়ে যায়। আবারও সেই ছবির দেখা মিলল ইংল্যান্ডের এ বারের ইউরো ম্যাচে।   শেষবার ১৯৯৬ সালের ইউরোতে সেমিফাইনালে খেলেছিল ইংল্যান্ড। এরপর ২০০৪ ও ২০১২ তে কোয়ার্টার ফাইনাল খেললেও আর সেমিতে খেলা হয়নি ইংলিশদের। তবে অবশেষে ২৫ বছরের আক্ষেপ ঘুচল ইংল্যান্ডের। ২০২০ ইউরোর কোয়ার্টার ফাইনালে ইউক্রেনকে ৪-০ গোলে উড়িয়ে সেমিফাইনালের টিকিট কাটল ইংলিশরা। এদিন ইংল্যান্ডের হয়ে জোড়া গোল করেন হ্যারি কেইন আর একটি করে গোল আসে হ্যারি মাগুয়ের এবং জর্ডান হ্যান্ডারসনের কাছ থেকে। আর তাতেই ৫৫ বছরের শিরোপা খরা ঘুচানোর স্বপ্নে আরেক ধাপ এগুলো ইংলিশরা।

মেজর কোনো টুর্নামেন্টের নকআউট পর্বে এটি ইংলিশদের দ্বিতীয়বারের মতো চার গোল করার রেকর্ড। শেষবার ১৯৬৬ সালের বিশ্বকাপ ফাইনালে জার্মানিকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছিল ইংল্যান্ড। এরপরে এই প্রথম ইউরোতে এসে নকআউট পর্বে চার গোলের দেখা পেল তারা।

শেষ ষোলতে শক্তিশালী জার্মানিকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে জায়গা করে নিয়েছিল ইংলিশরা। আর অতিরিক্ত সময়ে রোমাঞ্চকর গোলে ইউক্রেন ২-১ ব্যবধানে সুইডেনকে হারিয়ে উঠে আসে কোয়ার্টারে।

ইউরো ২০২০ এ ফেভারিটের তকমা নিয়েই যাত্রা শুরু করে গ্যারেথ সাউথগেটের দল। শুরুতে ক্রোয়েশিয়াকে হারিয়ে নিজেদের সামর্থ্যের জানানও দিয়েছিল তারা। তবে পরের ম্যাচেই স্কটল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র’তেই তাদের সামর্থ্যের ওপর আবারও ওঠে আঙুল। তবে চেক প্রজাতন্ত্রকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পরের পর্বে নাম লেখায় ইংলিশরা। এরপর শেষ ১৬’তে জার্মানিকে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে কোয়ার্টারে জায়গা করে নেয় হ্যারি কেইনরা। আর কোয়ার্টারে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নকআউট পর্বে ইউরোতে ৪-০ গোলের ব্যবধানে জিতে ২৫ বছর পর সেমিফাইনালে উঠল ইংল্যান্ড।

রোমের এস্তাদিও অলিম্পিকোয় আসরে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে নিজেদের জাল অক্ষত রাখা ইংল্যান্ড এই ম্যাচে সব দিক থেকেই আধিপত্য করেছে। বল দখলে কিছুটা এগিয়ে থেকে গোলের উদ্দেশে মোট ১০টি শট নেয় তারা, যার ৬টি লক্ষ্যে। আর আন্দ্রে শেভচেঙ্কোর দলের সাত শটের দুটি ছিল লক্ষ্যে। যদিও এর কোনোটিই তেমন ভীতি ছড়াতে পারেনি।

Related posts

৪ মাসে র‍্যাবের কর্মকাণ্ডে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র: পররাষ্ট্রসচিব

razzak

ঘরের মাঠে টাইগারদের টানা ষষ্ঠ সিরিজ জয়

razzak

বাংলাদেশে ৬ লাখ টন গম পাঠাবে ভারত

razzak

Leave a Comment

Translate »