অক্টোবর ৫, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জীবনধারা ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি

ঘাঁটি নির্মাণে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক সংবাদ:  আফগানিস্তান থেকে গুটিয়ে নেয়ার পর মধ্য এশিয়ায় কোনো ঘাঁটি নির্মাণ বা সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি জামির কাবুলোভ বার্তা সংস্থা রিয়া নোভোস্তিকে দেয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, আফগানিস্তান থেকে সামরিক ঘাঁটি সরিয়ে তা মধ্য এশিয়ায় স্থাপন করতে পারে না আমেরিকা, এটা করা তাদের উচিৎ হবে না। কাবুলোভ আরো বলেছেন, ‘আমরা এরিমধ্যে বিভিন্ন পর্যায় থেকে ওয়াশিংটনের কাছে এই বার্তা পাঠিয়েছি। আশাকরি তারা এটাকে গুরুত্ব দেবে।’

তিনি আফগানিস্তানে জোট সরকার গঠনের জন্য আফগান সরকার ও তালেবান গোষ্ঠীর প্রতি আহ্বান জানান।

রুশ প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি বলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ ক্ষমতার কাঠামো কেমন হবে এবং কীভাবে দেশ পরিচালিত হবে সে বিষয়ে আফগান জনগণই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আফগানিস্তানের বর্তমান সরকার ও তালেবান গোষ্ঠীর সাথে পরবর্তী আলোচনা কবে অনুষ্ঠিত হবে তা এখনো স্পষ্ট নয়। রুশ প্রতিনিধি বলেছেন, এখনই কিছু বলা যাচ্ছে না। এমনও হতে পারে দুই পক্ষ খুব শিগগিরই আলোচনায় বসবে।

গত সপ্তাহে আমেরিকা আফগানিস্তানে তাদের সবচেয়ে বড় বিমানঘাঁটি বাগরাম খালি করেছে। আগামী আগস্ট শেষ হওয়ার আগেই মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়িত হবে বলে জানা গেছে।
সূত্র : পার্সটুডে

Related posts

সদ্য প্রকাশিত এসএসসি’র সংক্ষিপ্ত সিলেবাস বাতিলের সিদ্ধান্ত

Mims 24 : Powered by information

দৈনিক জনকন্ঠের সম্পাদক আতিক উল্লাহ খান মাসুদ আর নেই

Mims 24 : Powered by information

চিকিৎসায় নোবেল পেলেন সুইডিস বিজ্ঞানী সোয়ান্তে প্যাবো

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »