অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা ধর্ম ও জীবন ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

আমস্টারডামে আয়া সোফিয়া মসজিদে ভাঙচুর

আন্তর্জাতিক  সংবাদ:   নেদারল্যান্ডসের আমস্টারডামে আয়া সোফিয়া মসজিদে গত বছরের ডিসেম্বরের এক সন্ধ্যায় মাগরিবের নামাজের পরপরই  জানালা লক্ষ্য করে মাস্ক পরিহিত এক দুর্বৃত্ত পাথর ছুঁড়ে মেরেছিলেন। পরে ওই দুর্বৃত্ত রাতের আঁধারে পালিয়ে যান। এবারও ঠিক একই ভাবে মসজিদটিতে  ভাঙচুর চালানো হয়েছে। রোববার রাতে ওই মসজিদের জানালার গ্লাস মদের বোতলে ভাঙচুর করা হয়েছে বলে স্থানীয় একটি সংস্থা জানিয়েছে। গত বছরও একবার নেদারল্যান্ডসের এই মসজিদে ভাঙচুর চালানো হয়েছিল।

স্থানীয় বিভিন্ন মসজিদ পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা ন্যাশনাল ভিশন ফেডারেশন বলছে, ফেডারেশনের কার্যালয় সংলগ্ন মসজিদটির জানালাগুলো মদের বোতল দিয়ে ভেঙে ফেলা হয়েছে।

দেশটিতে বিদ্বেষমূলক বক্তৃতা এবং বর্ণবাদী হামলার ক্রমবর্ধমান ঘটনার কথা তুলে ধরে সংস্থাটি বলছে, গত বছরের শেষের দিকেও ওই মসজিদে হামলা হয়েছিল। এ নিয়ে দ্বিতীয়বারের মতো মসজিদটি আক্রান্ত হয়েছে।

এক বিবৃতিতে কোনও ধরনের বৈষম্য ছাড়া এ ধরনের বর্ণবাদী আক্রমণের বিরোধিতা এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বনে দেশটির নিরাপত্তা বাহিনী এবং প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছে ন্যাশনাল ভিশন ফেডারেশন।

আয়া সোফিয়া মসজিদ ফাউন্ডেশনের পরিচালনা বোর্ডের চেয়ারপার্সন গাজি কিরিক বলেছেন, এ ধরনের হামলার বিরুদ্ধে দেশের নিরাপত্তা বাহিনী এবং রাজনীতিবিদরা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করবেন বলে আমরা আশা করছি।

মসজিদে হামলার ভিডিও ফুটেজ পুলিশকে দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেছেন, আক্রমণকারী গ্রেফতার হলেই তারা একটি সম্প্রদায় হিসেবে নিরাপদ বোধ করবেন। সাম্প্রতিক বছরগুলোতে ইউরোপজুড়ে মসজিদ ও মুসলিমদের প্রতি বিদ্বেষমূলক অপরাধ বৃদ্ধি পেয়েছে।

Related posts

করোনা আপডেট, মৃত্যু ৪০

Irani Biswash

বাংলাদেশ-ভারত বিমান চলাচল ফের শুরু হচ্ছে আজ

razzak

মহামারি থেকে কি মুক্তি নেই পৃথিবীর!

razzak

Leave a Comment

Translate »