আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

প্রচণ্ড দাবানলে কানাডার একটি গ্রামের ৯০ শতাংশ পুড়েছে

আহমেদ হুসাইন, কানাডা :   প্রচণ্ড দাবানলে কানাডার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হওয়া গ্রাম লিটনের ৯০ শতাংশ পুড়ে গেছে। দেশটির স্থানীয় সংসদ সদস্য ব্রাড ভিস এমনটাই জানিয়েছেন।

কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে ১৩৫ টিরও বেশি দাবানল সক্রিয় রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ৩০ জুন ও পয়লা জুলাই  ২ দিনেই দেশটির ব্রিটিশ কলম্বিয়া ও অ্যালবার্টা অঞ্চলে ৭ লাখ ১০ হাজারের বেশি বজ্রপাত হয়েছে। এ সপ্তাহের শেষ নাগাদ দাবানলে ১ লাখ হেক্টর জমি পুড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কয়েক হাজার মানুষকে ঘর বাড়ি থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। বিচ্ছিন্ন হয়ে পড়া পরিবারের লোকদের সন্ধানে ফোন লাইন চালু করেছে দাতব্য সংস্থা রেড ক্রস। কয়েকদিন ধরে চলা তাপপ্রবাহের কারণে দেশটিতে অন্তত ৭১৯ জন নিহত হয়েছেন। আর যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে নিহত হয়েছেন ১শর বেশি মানুষ।

সংসদ সদস্য ব্রাড বলেন, আগুনে ব্রিটিশ কলাম্বিয়ার লিটনসহ শহরের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। নিজেকে সৌভাগ্যবান দাবি করে লিটনের মেয়র জ্যান পোল্ডারম্যান বলেন, ‘ভাগ্যক্রমে আমি নিজের জীবন নিয়ে বেরিয়ে আসতে সক্ষম হয়েছি। বিশেষজ্ঞরা বলছেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে ‘হিটওয়েভ’-এর মতো তাপমাত্রা বৃদ্ধির ঘটনাগুলো বাড়বে বলে আগেই ধারণা করা হয়েছে। তবে যে কোনও একটি ঘটনাকে বৈশ্বিক উষ্ণায়নের সাথে যুক্ত করাও বেশ জটিল।’

জানা যায়, লিটন নামক গ্রামটিতে চলতি সপ্তাহে দেশটির এ যাবৎকালে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়। গ্রামটিতে রেকর্ডকৃত তাপমাত্রা ছিলো ৪৯ দশমিক ৬ সেলসিয়াস (১২১.২৪ ফারেনহাইট)।

 

 

 

 

 

 

Related posts

সু চির বিচার শুরু

razzak

টিপু-প্রীতি হত্যার মাস্টারমাইন্ডসহ গ্রেপ্তার ৪

razzak

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ সম্মাননা পেয়েছেন অধ্যাপক সোহেল রেজা চৌধুরী

Irani Biswash

Leave a Comment

Translate »