অক্টোবর ৫, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা ধর্ম ও জীবন ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

তালেবান হামলায় আফগানিস্তানে কমপক্ষে ১৬ সরকারি সেনা নিহত

আন্তর্জাতিক সংবাদ :    আফগানিস্তানে সশস্ত্র তালেবান যোদ্ধাদের হামলায় দেশটির কমপক্ষে ১৬ সরকারি সেনা নিহত হয়েছেন। দেশটির পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের সালমা ড্যাম এলাকায় একটি তল্লাশি চৌকিতে তালেবান যোদ্ধাদের হামলার পর এই ঘটনা ঘটে বলে মঙ্গলবার (৬ জুলাই) জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই।

আফগানিস্তানের খামা গণমাধ্যমের বরাত দিয়ে এএনআই জানিয়েছে, রোববার রাতে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত প্রদেশের চিশতী শরীফ জেলার সালমা ড্যাম এলাকায় অবস্থিত দেশটির সরকারি সেনাদের একটি তল্লাশি চৌকিতে হামলা চালায় তালেবান। এতে দেশটির ১৬ সরকারি সেনা নিহত হয়। হারি নদীতে অবস্থিত সালমা ড্যাম মূলত একটি জলবিদ্যুৎ ও সেচ কেন্দ্র।

হামলার পর সরকারি সেনাদের ওই তল্লাশি চৌকিটি দখলে নিয়েছে তালেবান। একইসঙ্গে সেখানে থাকা সরকারি সেনাদের সকল সামরিক সরঞ্জামও তালেবানের দখলে চলে গেছে।

এএনআই বলছে, সালমা ড্যামকে আফগানিস্তান-ভারত মৈত্রী বাধ বলা হয়ে থাকে। বাধটি ৬৪০ মিলিয়ন কিউবিক মিটার পানি ধারণ করতে পারে এবং এটা দিয়ে ২ লাখ এক জমিতে সেচ কাজ চালানো সম্ভব। সাম্প্রতিক বছরগুলোতে আফগানিস্তানে এটাই ছিল ভারতের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প।

অবশ্য তালেবান বা আফগান কর্তৃপক্ষের কেউই এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

এদিকে তালেবানের দাপটে রোববার এক হাজারের বেশি আফগান সেনা সীমান্ত লাগোয়া প্রতিবেশী দেশ তাজিকিস্তানে পালিয়ে গেছে। রয়টার্স জানিয়েছে, আফগানিস্তানে বিশ বছর ধরে তথাকথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধ শেষে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সেনারা এখন বাড়ি ফিরতে শুরু করায় তালেবানের দাপট যে আরও বেড়েছে তার প্রমাণ আফগান সেনাদের এই সীমান্ত পাড়ি।

তাজিক সীমান্তরক্ষী বাহিনী জানায়, তাজিকিস্তান ও চীন সীমান্তবর্তী বাদাকশান প্রদেশে তালেবানরা ছয়টি গুরুত্বপূর্ণ জেলা দখল করার পর ১ হাজার ৩৭ জন আফগান সেনা তাজিকিস্তানের অনুমতি নিয়ে সীমান্ত পেরিয়ে দেশটিতে ঢুকেছে।

গত সপ্তাহে মার্কিন সেনারা আফগানিস্তানের সবচেয়ে বড় বিমানঘাঁটি বাগরাম খালি করে দিয়েছে। তালেবানের সঙ্গে চুক্তি মেনেই মে থেকে যুক্তরাষ্ট্রের সেনারা দেশে ফিরতে শুরু করার পর একের পর এক এলাকার দখল নিচ্ছে তালেবান।

চুক্তি অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছাড়বে মার্কিন সেনারা। চুক্তি মেনে তালেবান পশ্চিমা দেশগুলোর সেনাদের ওপর হামলা না করলেও আফগান সরকারি বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে। দখল করে নিচ্ছে সরকার নিয়ন্ত্রিত এলাকা।

Related posts

জো বাইডেনের অভিষেকে কবি আমান্ডা গোরম্যানের ইতিহাস

Mims 24 : Powered by information

ইউক্রেন দখল করে নিতে চান পুতিন, চাঞ্চল্যকর গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ

razzak

দুর্গাপূজা: স্মৃতি কথা ও ভাবনা

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »