অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সম্পন্ন

আন্তর্জাতিক সংবাদ:   আফগানিস্তান থেকে ইতোমধ্যে ৯০ শতাংশেরও বেশি মার্কিন সৈন্য প্রত্যাহার করে নেয়ার কাজ সম্পন্ন হয়েছে। মঙ্গলবার পেন্টাগনের সেন্ট্রাল কমান্ড একথা বলেছে। খবর এএফপি’র।

সেন্টকম জানায়, সেপ্টেম্বরের সময়সীমার আগেই সৈন্য প্রত্যাহারের কাজ শেষ করতে তারা আফগান নিরাপত্তা বাহিনীর কাছে সাবেক সাতটি মার্কিন ঘাঁটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে। তারা সেখান থেকে অধিকাংশ মালামালও সরিয়ে নিয়েছে।
শুক্রবার মার্কিন বাহিনী কাবুলের উত্তরে অবস্থিত সবচেয়ে বড় বাগরাম বিমান ঘাঁটি আফগান বাহিনীর কাছে হস্তান্তর করেছে। গত দুই দশকের সংঘাতের অধিকাংশ সময় এ বিমান ঘাঁটি ছিল আফগানিস্তানে মার্কিন সামরিক অভিযান পরিচালনার প্রধান কেন্দ্র।

মঙ্গলবারের ঘোষণায় জোরদিয়ে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশ মতো মার্কিন সৈন্য ও বেসামরিক নাগরিক প্রত্যাহারের অধিকাংশ প্রক্রিয়া গত এপ্রিলে সম্পন্ন করা হয়েছিল।
বাইডেনের নির্দেশের সময় সেখানে সরকারিভাবে আড়াই হাজার মার্কিন সৈন্য এবং ১৬ হাজার বেসরকারি ঠিকাদার ছিলেন।

প্রতিবেদন অনুযায়ী, ওই সময় সরকারি হিসাবের বাইরে মার্কিন বিশেষ বাহিনীর প্রায় এক হাজার সদস্য আফগানিস্তানে কর্মরত ছিলেন।

এদিকে বাইডেন আফগানিস্তান থেকে সকল মার্কিন সৈন্য সরিয়ে নিতে যুক্তরাষ্ট্রে আফগান ভিত্তিক আল-কায়েদা হামলার ২০তম বার্ষিকী সেপ্টেম্বরের একটি সময়সীমা বেঁধে দেয়ায় পেন্টাগন এ মাসে সেখানে তাদের উপস্থিতি সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনতে দ্রুততার সাথে কাজ করে যাচ্ছে। আর এ ভয়াবহ জঙ্গি হামলাকে কেন্দ্র করেই আফগানিস্তানে আমেরিকান আগ্রাসন শুরু হয়।

বাগরাম বিমান ঘাঁটি হস্তান্তরের পর হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি সাকি শুক্রবার বলেন, ‘আগস্টের শেষ নাগাদ আমাদের সৈন্য প্রত্যাহারের কাজ শেষ হবে বলে আমরা আশা করছি।’
এদিকে মার্কিন দূতাবাস ও কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আফগানিস্তানে সাড়ে ছয়শ’ বা এর বেশি সৈন্য রাখার আশা করছে যুক্তরাষ্ট্র।

Related posts

প্রেমে পড়েছেন আশা ভোঁসলে

Irani Biswash

চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে ১৪ বরযাত্রী নিহত

razzak

৫৮ মিনিটে ৪৬ আইটেম রান্না করে বিশ্বরেকর্ড

Irani Biswash

Leave a Comment

Translate »