সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
জাতীয় জীবনধারা দুর্ঘটনা বাংলাদেশ বিনোদন ব্রেকিং সংগঠন সংবাদ

একুশে পদকপ্রাপ্ত একমাত্র আলোকচিত্রী গোলাম মুস্তাফা মারা গেছেন

 নিজস্ব সংবাদদাতা:   বাংলাদেশের একমাত্র একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী গোলাম মুস্তাফা আর নেই। শুক্রবার (৯ জুলাই) সকাল ১০টার দিকে বার্ধক্যজনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এক শোকবার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

গোলাম মুস্তাফা বাংলাদেশ টেলিভিশনে ডাইরেক্টর অফ ফটোগ্রাফি হিসবে কর্মরত ছিলেন। তিনি একমাত্র বাঙালীয় ছিলেন যিনি ১৯৬৩ সালে ডি আই টি ভবনে অবস্থিত তদানীন্তন পূর্ব পাকিস্তান টেলিভিশনের ক্যামেরাম্যান হিসেবে যোগদান করেছিলেন।

আলোকচিত্রী গোলাম মুস্তাফা ১৯৪১ সালের ৩০ নভেম্বর কোলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশভাগের পর তিনি তার দাদার বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে চলে আসেন। শিক্ষাজীবনে তিনি নারায়ণগঞ্জের বার একাডেমি স্কুল এবং ঢাকায় জগন্নাথ কলেজে পড়াশুনা করেছেন। স্বনামধন্য আলোকচিত্র শিল্পী মনজুর আলম বেগের সান্নিধ্যে এসে তা আলোকচিত্রে বহিঃপ্রকাশ ঘটে।

বরেণ্য এ আলোকচিত্রী বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) এর সম্মানিত স্থায়ী পরিষদ প্রধান, ‘ফটোগ্রাফি’ পত্রিকার সম্পাদকমন্ডলীর সদস্য। তিনি বাংলাদেশ টেলিভিশনে ডাইরেক্টর অব ফটোগ্রাফির দায়িত্ব পালন করেন। আলোকচিত্রে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক ও ২০১৬ সালে শিল্পকলা একাডেমি পদক লাভ করেন। তিনি বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটি আজীবন সম্মাননা পুরস্কার, অবিনশ্বর সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের আজীবন সম্মাননা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বিশেষ সম্মাননা, বিউটি বোডিং আড্ডাবাজ সম্মাননাসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

Related posts

৩৩০ রানে থামল বাংলাদেশের ইনিংস

razzak

সুইডেনে ২ হাজার টাকায় মিলছে ভিক্ষা করার লাইসেন্স

razzak

আম্পায়ার নাদির শাহ আর নেই

razzak

Leave a Comment

Translate »