সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার কোভিড ১৯ জনদুর্ভোগ জাতীয় জীবনধারা দুর্ঘটনা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি স্বাস্থ্য

স্বাস্থ্যখাতের অনিয়ম, অপকর্ম ও ব্যর্থতা ঢাকতেই তথ্য প্রদানে নিষেধাজ্ঞা: বিএফইউজে

নিজস্ব সংবাদদাতা: দেশে সকরোনার দ্বিতীয় ঢেউ শুরু হতেই বেড়ে চলছে করোনা সংক্রমন ও মৃত্যু। এমন পরিস্থিতিতে দেশের গণমাধ্যম বিশেষ ভূমিকা ‍পালন করে আসছে। দেশের বিদেশের সব ধরণের খবর নিমিষে মানুষের ঘরে পৌছে দিতে গণমাধ্যম কর্মীরা জীবনের ঝুকি নিয়ে মাঠ পর্যায়ে সরেজমিনে গিয়ে তুলে আনছে গুরুত্বপূর্ন  ও চাঞ্চল্যকর খবর। অথচ  স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মকাণ্ড এবং রোগ ও রোগীদের সম্পর্কে গণমাধ্যমে তথ্য প্রদানে নিষেধাজ্ঞা নির্দেশনা প্রদান করা হয়েছে। দায়িত্বশীল বিভাগের এমন বিস্ময়কর সিদ্ধান্ত জানার পর গভীর উদ্বেগ এবং নিন্দা জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন; ডিইউজে সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে বলেন, ৮ জুলাই ২০২১ খ্রি. তারিখ ঢাকার সিভিল সার্জন ডাঃ আবু হোসেন মোঃ মঈনুল আহসান স্বাক্ষরিত এক নির্দেশনায় ঢাকা জেলাধীন সরকারী হাসপাতালসমূহে রোগীর সেবা সম্পর্কীয় ও স্বাস্থ্য বিষয়ক কর্মকান্ডের উপর ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় কোনোপ্রকার তথ্য আদান-প্রদান ও মন্তব্য না দিতে বলা হয়েছে।

এতে বলা হয়, সিভিল সার্জনের এহেন নির্দেশনায় গণমাধ্যমকর্মীরা ক্ষুব্ধ ও বিস্মিত। এ ধরনের নির্দেশনা অবাধ তথ্য প্রবাহের পথে কেবল অন্তরায় নয়, এটি স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে হস্তক্ষেপ এবং স্বেচ্ছাচারিতার বহিঃপ্রকাশ।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, দেশে করোনা ভাইরাস সংক্রমণের ভয়াবহ রূপ নিয়ে সারাদেশে জনমনে এক আতংক অবস্থা বিরাজ করছে। একই সঙ্গে চিকিৎসা সেবা পাওয়া নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠাও সমভাবে বেড়ে চলেছে। এ পরিস্থিতিতে সম্মুখ সারির যোদ্ধা হিসেবে প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার গণমাধ্যমকর্মীরা জীবনের ঝুঁকি নিয়েই হাসপাতালগুলোর বিদ্যমান সক্ষমতা এবং স্বাস্থ্যসেবার নানা বিষয় তুলে ধরে সংকট মোকাবেলায় সরকারের নীতিনির্ধারকদের পরিকল্পনা প্রণয়নে সহায়তা করছে। অন্যদিকে সাধারণ জনগণকে সচেতন ও সাবধান করে তুলতে ভূমিকা রাখছে। পক্ষান্তরে মহামারীর শুরু থেকে স্বাস্থ্যখাতের একের পর এক অনিয়ম  ও কেলেংকারীর চিত্র প্রকাশ পেতে থাকে। যার জের ধরে মহান জাতীয় সংসদে সংসদ সদস্যরা ক্ষোভ ও উষ্মা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। এ পরিস্থিতিতে স্বাস্থ্যখাতের অনিয়ম, অপকর্ম ও ব্যর্থতা ঢেকে রাখতেই তথ্য প্রদানে নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে সাংবাদিক নেতৃবৃন্দ মনে করেন। তারা অবিলম্বে এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানান।

Related posts

‘ছিটিকিনি’খ্যাত নির্মাতা সাজেদুল আওয়াল আর নেই

Irani Biswash

আজ বর্ষ বিদায় চৈত্র সংক্রান্তি

Irani Biswash

স্থূলতা কমিয়ে স্মার্ট থাকার সহজ উপায়

Mims 24 : Powered by information

Leave a Comment

Translate »