সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা ধর্ম ও জীবন ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি

আফগানিস্তান দখলে মরিয়া কট্টরপন্থি ইসলামিগোষ্ঠী তালেবান

আন্তর্জাতিক সংবাদ :   আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা নিজেদের দখলে এসেছে বলে দাবি করেছে দেশটির কট্টরপন্থি ইসলামিগোষ্ঠী তালেবান। শুক্রবার রাশিয়ার রাজধানী মস্কোতে সফররত তালেবান দলের মুখপাত্র শাহাবুদ্দিন দেলোয়ার ফ্রান্সের বার্তাসংস্থা এএফপির কাছে এ দাবি করেছেন।

শাহবুদ্দিন দেলোয়ার জানান, দেশের বিভিন্ন সীমান্তবর্তী এলাকাসহ আফগানিস্তানের ৩৯৮টি জেলার মধ্যে ২৫০টিই দখলে আনতে সক্ষম হয়েছে তালেবানগোষ্ঠী।

তার এই দাবি সত্য কি না – তা অবশ্য এই মুহূর্তে যাচাই করা অসম্ভব বলে মনে করছে এএফপি। এর কারণ হিসেবে বার্তাসংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশসমূহ আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার এবং তার অব্যবহিত পর থেকে আফগানিস্তানে তালেবানগোষ্ঠীর উত্থানের ফলে দেশটির ক্ষমতাসীন কেন্দ্রীয় সরকারব্যবস্থায় ‘ব্যাপক বিশৃঙ্খলা’ দেখা দিয়েছে।

‘ফলে, তালেবানরা সত্যিই আফগানিস্তানের বিপুল অংশের দখল নিতে সক্ষম হয়েছে কি না তা যাচাই করা সম্ভব হয়নি’- প্রতিবেদনে উল্লেখ করেছে এএফপি।

তবে শুক্রবার আফগানিস্তানের হেরাত প্রদেশের ইরান-আফগানিস্তান সীমান্তবর্তী শহর ইসলাম কালা তালেবান সদস্যরা দখলে নিয়েছে বলে জানা গেছে। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এএফপিকে এ সম্পর্কে বলেন, ‘ইসলাম কালা এখন সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে।’

দেশটির সশস্ত্র ও আইনশৃঙ্খলাবাহিনীর একাধিক কর্মকর্তাও বিষয়টি নিশ্চিত করে এএফপিকে বলেছেন, ইসলাম কালাকে তালেবান দখলমুক্ত করতে অভিযানের প্রস্তুতি নিচ্ছেন তারা।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারেক আরিয়ান এ সম্পর্কে বলেন, ‘আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর সীমান্তরক্ষী বাহিনীর উল্লেখযোগ্যসংখ্যক সদস্য বর্তমানে ইসলাম কালায় উপস্থিত আছেন। শহরটি পুনরুদ্ধারে অভিযান চালানোর জোর প্রস্তুতি চলছে।’

Related posts

করোনায় আক্রান্ত বিল গেটস

razzak

‘টিম ডিরেক্টর’ নামে নতুন পদে এসে যে ‘ফর্মুলা’ দিচ্ছেন খালেদ মাহমুদ

razzak

নতুন প্রেসিডেন্টের শপথ নেওয়ার আগে হন্ডুরাসের সংসদে হাতাহাতি

razzak

Leave a Comment

Translate »