আন্তর্জাতিক জাতীয় বাংলাদেশ ব্রেকিং রাজনীতি সেবামূলক কাজ

দিল্লি ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার সিদ্ধান্ত

নিজস্ব সংবাদদাতা:    বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে দিল্লি ইউনিভার্সিটিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠিত করতে যাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)।

শনিবার (১০ জুলাই) আইসিসিআর এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়, আইসিসিআরের মহাপরিচালক শ্রী দীনেশ কে পটনায়েক এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক পি সি যোশি এ বিষয়ে আগামী ১২ জুলাই একটি সমঝোতা স্মারক সই করবেন। স্মারক সই হওয়ার পর পাঁচ শিক্ষাবর্ষের জন্য এই সমঝোতা চুক্তি কার্যকর থাকবে। চেয়ারটি পরিচালিত হবে বাংলাদেশ বিষয়ক বিদেশি প্রফেসর বা বিশেষজ্ঞ দ্বারা, যিনি বাংলাদেশি বংশোদ্ভূত হবেন।

বিবৃতিতে উল্লেখ করা হয়, চলতি বছরের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় করা একটি সমঝোতা চুক্তির ভিত্তিতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

বিবৃতিতে বাংলাদেশকে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী উল্লেখ করে আরও বলা হয়, বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার উদ্দেশ্য হবে ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী বাংলাদেশের উন্নয়নকে আরও ভালোভাবে বোঝা এবং এর মধ্য দিয়ে দুই দেশের শিক্ষা, শিল্প এবং সংস্কৃতি বিনিময়কে শক্তিশালী করবে।

Related posts

অ্যাডিশনাল ডিআইজি পদমর্যাদার ১১ কর্মকর্তা ডিআইজি পদে পদোন্নতি পেলেন

Mims 24 : Powered by information

দক্ষিণ আফ্রিকায় এক বছরে ১৭০ বাংলাদেশির মৃত্যু

razzak

ঢাকা-টরন্টো ‘মর্যাদা রক্ষার’ ফ্লাইটে খরচ ৪ কোটি টাকা

razzak

Leave a Comment

Translate »