জাতীয় জীবনধারা ধর্ম ও জীবন ব্রেকিং

পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, ২১ জুলা্ই ঈদ

নিজস্ব সংবাদদাতা:   বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল সোমবার (১২ জুলাই) থেকে পবিত্র জিলহজ মাস গণনা শুরু। সে হিসাবে আগামী ২১ জুলাই (বুধবার) সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে।

রোববার (১১ জুলাই) সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় ১৪৪২ হিজরি সালের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করে জানানো হয়, আজ (রোববার) ২৯ জিলকদ সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।

সভায় জানানো হয়, এ অবস্থায় আগামীকাল সোমবার (১২ জুলাই) থেকে পবিত্র জিলহজ মাস মাস গণনা শুরু হবে। এর পরিপ্রেক্ষিতে আগামী ১০ জিলহজ মোতাবেক ২১ জুলাই (বুধবার) সারাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান (অতিরিক্ত সচিব), মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মো. ছাইফুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. নজরুল ইসলাম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনূর মিয়া, বাংলাদেশ ওয়াকফ প্রশাসক আব্দুল্লাহ সাজ্জাদ, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক মুহ. আছাদুর রহমান, ঢাকা জেলার এডিসি মো. ইলিয়াস মেহেদী, মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান ও চকবাজার শাহী জামে মসজিদের খতিব মুফতি শেখ নাঈম রেজওয়ানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Related posts

সিনোফার্মের টিকা নিলে ওমরাহ পালন করা যাবে না

razzak

বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্য দেশের সঙ্গে তুলনীয় নয়: শ্রিংলা

razzak

অ্যালার্জি থেকে জিহ্বা ফোলা ও জ্বালাপোড়া, কী করবেন

razzak

Leave a Comment

Translate »