অক্টোবর ১, ২০২২
MIMS 24
আইন ও বিচার আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র রাজনীতি

ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনারকে বাংলাদেশ সরকারের জরুরি তলব

নিজস্ব সংবাদদাতা:   ঢাকায় নিযুক্ত ব্রিটিশ ভারপ্রাপ্ত হাইকমিশনার জাভেদ প্যাটেলকে ডেকে পাঠিয়েছে বাংলাদেশ সরকার। যুক্তরাজ্যের পররাষ্ট্র, কমনওয়েলথ উন্নয়ন দফতর প্রকাশিত ‘মানবাধিকার ও গণতন্ত্র প্রতিবেদন-২০২০’-এর বাংলাদেশ অধ্যায় নিয়ে সরকারের বক্তব্য তুলে ধরতে তাকে তলব করা হয়।

রোববার (১১ জুলাই) জাভেদ প্যাটেলকে তলব করা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। গত বৃহস্পতিবার (৮ জুলাই) যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) থেকে মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ক ২০২০ সালের প্রতিবেদনটি প্রকাশিত হয়। এই প্রতিবেদনেরই বাংলাদেশ অধ্যায়ে উল্লেখ করা কিছু বিষয় নিয়ে সরকার দ্বিমত পোষণ করছে। সেগুলোই ব্রিটিশ দূতকে তলব করে আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

মন্ত্রণালয় বলছে, রোববার দুপুরে ব্রিটিশ ভারপ্রাপ্ত হাইকমিশনারকে তলব করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক মহাপরিচালক। তলব করে তাকে বলা হয়, কমনওয়েলথ উন্নয়ন দফতর প্রকাশিত প্রতিবেদনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসন খালেদা জিয়ার বর্তমান পরিস্থিতির প্রসঙ্গে ‘গৃহবন্দি’ শব্দটি ব্যবহার করা চরম বিভ্রান্তিকর।

মন্ত্রণালয় আরও বলেছে, খালেদা জিয়ার ভাইয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে সরকার ফৌজদারি কার্যবিধির বিধান ১৮৯৮ অনুযায়ী তার কারাগারের সাজা স্থগিত করেছিল। ২০২০ সালের মার্চ মাসে তাকে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়েছিল। সেই শর্ত অনুযায়ী তিনি বাড়িতে চিকিৎসা নেবেন ও বিদেশ ভ্রমণ করতে পারবেন না।

বিএনপি চেয়ারপারসনের বর্তমান অবস্থা প্রসঙ্গে মন্ত্রণালয় আরও জানিয়েছে, তার সাজা স্থগিত করে কারামুক্তি দেওয়া হয়েছে। মুক্তির মেয়াদ দুই বার বাড়ানোও হয়েছে। প্রতিবেদনের তথ্যের জন্য আইনি বিষয়ে জানতে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করা বাঞ্ছনীয় ছিল।

Related posts

দিনভর প্রেমিকার সঙ্গে ঘুরোঘুরি, দেশে ফেরার পথে বাংলাদেশি যুবক আটক

razzak

মিশরের আন্তর্জাতিক গ্রন্থমেলায় বাংলাদেশির বই

razzak

আমাদের ছেড়ে চলে যাচ্ছে চাঁদ?

razzak

Leave a Comment

Translate »