অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

যুক্তরাষ্ট্রের তাপপ্রবাহ নিয়ে সতর্কবার্তা দিয়েছেন এনডব্লিউএস

আহমেদ হুসাইন, কানাডা :   নেভাডা, অরেগন অঙ্গরাজ্যসহ যুক্তরাষ্ট্রের সমগ্র পশ্চিমাঞ্চলে গত সপ্তাহ থেকে শুরু হওয়া তাপপ্রবাহে ওই অঞ্চলে বসবাসরত ৩ কোটি মানুষের উদ্দেশে সতর্কবার্তা দিয়েছে দেশটির আবহাওয়া দফতর ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস)।

শনিবার এনডব্লিউএস এর পক্ষ থেকে বলা হয়েছে, সপ্তাহজুড়ে অস্বাভাবিক তাপপ্রবাহ চলায় যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের ৩ কোটি মানুষ বর্তমানে বিপদাপন্ন অবস্থায় আছেন।

সতর্কবার্তায় জরুরি প্রয়োজন ছাড়া লোকজনকে ঘরের বাইরে বের হতে নিষেধ করা হয়েছে। পাশাপাশি, শরীর যেন পানিশূন্য না হয়, সেজন্য ঘন ঘন পানি পান করতেও আহ্বান জানানো হয়েছে।

এছাড়া গরমের কারণে যারা শারীরিক অসুস্থতা বোধ করছেন, তাদের জন্য বেশ কিছু ‘কুলিং সেন্টার’ খুলেছে নেভাডা- অরেগনের রাজ্য প্রশাসন। গরমের কারণে অসুস্থ বোধ করলে সেই কুলিং সেন্টারগুলোতে আশ্রয় নেওয়ার আহ্বান জানানো হয়েছে জনগণকে।

এনডব্লিউএস-এর তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে সবচেয়ে বেশি তাপমাত্রা দেখা গেছে লাস ভেগাসে। নেভাডা অঙ্গরাজ্যের লাস ভেগাস শহরে। শহরটিতে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলের অধিকাংশ এলাকায় তাপমাত্রা ওঠানামা করেছে ৪২-৪৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

তাপপ্রবাহের কারণে এখন মৃত্যু বিষয়ক কোনো তথ্য এখন পর্যন্ত সরকারি ভাবে জানানো হয়নি, তবে বেসরকারি সূত্রে জানা গেছে, নেভাডা-অরেগনে গত এক সপ্তাহে হিটস্ট্রোক ও অন্যান্য গরমজনিত অসুস্থতার কারণে শতাধিক মানুষ মারা গেছেন।

এর আগে জুনের শেষদিকে কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়াসহ কয়েকটি প্রদেশে ব্যাপক তাপপ্রবাহ দেখা দিয়েছিল। সপ্তাহজুড়ে চলা ওই তাপপ্রবাহে হিটস্ট্রোক ও অন্যান্য গরমজনিত অসুস্থতায় মারা গেছেন ৭ শতাধিক মানুষ।

সূত্র : এএফপি

Related posts

পদ্মা সেতু দেশের মর্যাদা বাড়িয়েছে: প্রধানমন্ত্রী

razzak

ইন্দোনেশিয়ায় সাবমেরিন নিখোঁজ

Irani Biswash

আমরা আপনাদের দাস নই: পশ্চিমাদের ইমরান খান

razzak

Leave a Comment

Translate »