আন্তর্জাতিক টেকনোলজি পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

মঙ্গলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব

আন্তর্জাতিক সংবাদ :  মঙ্গলে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব দিয়েছে রাশিয়ার মহাকাশ সংস্থা। সংস্থাটির প্রকৌশলীরা বলছেন, বিদ্যুৎকেন্দ্রটি লাল গ্রহটিতে সরবরাহ করা যেতে পারে।

মঙ্গল গ্রহে রাশিয়ার ভবিষ্যৎ ঘাঁটির জন্য পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি তৈরির প্রস্তাব দেওয়া হয়েছে। আর্সেনাল ডিজাইন ব্যুরোর বিশেষজ্ঞদের এ সংক্রান্ত প্রস্তাবে মহাকাশযান ও উপগ্রহসহ প্রয়োজনীয় সামগ্রী উৎপাদনের কথা বলা হয়েছে।

আর্সেনালের প্রস্তাব অনুসারে, চুল্লিটি রেড প্ল্যানেটে সরবরাহ করা হবে এবং প্যারাসুট সিস্টেম ব্যবহার করে এর পৃষ্ঠে রাখা হবে। অবতরণের পর মঙ্গল গ্রহের সম্ভাব্য রুশ ঘাঁটিতে বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎকেন্দ্রটি সক্রিয় করা হবে।

সাম্প্রতি বছরগুলোতে মহাকাশের প্রতি আগ্রহ বাড়ছে বিশ্বের শক্তিধর দেশগুলোর। মহাকাশের দখল নিতে ২০১৯ সালে নতুন বাহিনী গঠন করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেনা, নৌ ও বিমান বাহিনীর পর আত্মপ্রকাশ করে নতুন এই বাহিনী। এর নাম দেওয়া হয় ‘মার্কিন মহাকাশ বাহিনী’। মহাকাশে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠায় এখন দৃশ্যত যুক্তরাষ্ট্রকে অনুসরণের পথে হাঁটছে রাশিয়া। সূত্র: স্পুটনিক।

Related posts

লাইভে এসে ফাঁস দিলেন জাদুশিল্পী

razzak

বঙ্গবন্ধুর খু‌নি নুর‌কে ফেরত দি‌তে কানাডার দৃ‌ষ্টি আকর্ষণ

razzak

নতুন সরকার চায় শ্রীলঙ্কার বিক্ষোভকারীরা

razzak

Leave a Comment

Translate »