অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক খেলাধুলা জীবনধারা দুর্ঘটনা নারী ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

নিষেধাজ্ঞার কবলে অলিম্পিক বাছাইয়ের ১ম স্থান অধিকারী নারী দৌড়বিদ

খেলার সংবাদ :   যুক্তরাষ্ট্রের নারী দৌড়বিদ শকারি রিচার্ডসন এক মাসের নিষেধাজ্ঞার কবলে পড়েছেন। যুক্তরাষ্ট্রের অলিম্পিক বাছাইয়ে তিনি গাঁজা সেবন করেছেন বলে প্রমাণ পাওয়া গেছে।

২১ বছর বয়েসি এ দৌড়বিদ গত মাসে যুক্তরাষ্ট্রের অলিম্পিক বাছাইয়ে নারীদের ১০০ মিটার বিভাগে প্রথম স্থান অধিকার করেছিলেন। এছাড়া এ বছরের শুরুতে নারীদের ১০০ মিটার দৌড়ে তিনি বিশ্বে সর্বকালের ষষ্ঠ দ্রুততম (১০.৭২ সেকেন্ড) রেকর্ড গড়েছিলেন।

আগামী ২৩ জুলাই থেকে শুরু হতে যাওয়া টোকিও অলিম্পিকে যোগ দিতে ২৮ জুন যুক্তরাষ্ট্রের ওরেগানে ট্রায়ালে ১০.৮৬ সেকেন্ডে ১০০মিটার দৌড় সম্পন্ন করেছিলেন তিনি। সেদিনই যুক্তরাষ্ট্রের দৌড়বিদদের স্বাস্থ্য পরীক্ষা হয়। এতে তিনি গাঁজা সেবন করেছেন বলে শনাক্ত হন।

নিষেধাজ্ঞা সত্ত্বেও টোকিও অলিম্পিকে অংশ নেওয়ার সকল সম্ভাবনা শেষ হয়ে যায়নি রিচার্ডসনের। কেননা জুলাইয়ের ৩০ তারিখ নারী দৌড়বিদদের ১০০ মিটার দৌড় প্রতিযোগিতা হওয়ার কথা। এদিকে ২৮ জুন ট্রায়ালের দিন থেকে রিচার্ডসনের নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। ফলে আগামী ২৮ জুলাই তার এক মাসের নিষেধাজ্ঞা শেষ হবে।

শকারি রিচার্ডসনের মায়ের মৃত্যুর মাত্র এক সপ্তাহের মাথায় অলিম্পিক ট্রায়ালটি অনুষ্ঠিত হয়েছিল। এ সময় তিনি মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন বলে মনে করা হচ্ছে।

শুক্রবার এ দৌড়বিদ নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় বলেন, ‘আমি আপনাদের হতাশ করেছি, আমি ক্ষমাপ্রার্থী। এবারই শেষ বারের মতো যুক্তরাষ্ট্র নারীদের ১০০ মিটার প্রতিযোগিতায় স্বর্ণ ছাড়া বাড়ি ফিরতে যাচ্ছে। আমার ভবিষ্যত পড়ে আছে। আমি আরও অসংখ্য প্রতিযোগিতায় অংশ নেব। অসংখ্য প্রতিভাধর আমাকে সমর্থন দিচ্ছেন, কারণ আমি যা করি তা সহজাত, কোনো স্টেরয়েড বা অন্যকিছুর কারণে নয়’।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ডোপিং অ্যাজেন্সির তালিকায় গাঁজা নিষিদ্ধ। গাঁজা সেবনে সর্বোচ্চ চার বছর পর্যন্ত নিষেধাজ্ঞার বিধান রয়েছে।

Related posts

করোনায় ৩ হাজার মৃত্যু, শনাক্ত সোয়া ১২ লাখ

razzak

জাপানীদের পূজনীয় বাঙালী ড. রাধা বিনোদ পাল

Irani Biswash

রেডিও-টেলিগ্রাফ ছিল না; ১০০ বছর আগে কীভাবে ঈদের ঘোষণা দিতো সৌদি?

razzak

Leave a Comment

Translate »