আন্তর্জাতিক কোভিড ১৯ জীবনধারা টেকনোলজি ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

টিকার ডোজ সম্পূর্ণ থাকলে সেপ্টেম্বর থেকে কানাডায় প্রবেশের অনুমতি

আন্তর্জাতিক সংবাদ : কানাডার বর্তমান করোনা পরিস্থিতি অনেকটাই বিপদমুক্ত। এই অবস্থায় টিকাদান কর্মসূচির চলমান গতি ও  কোভিড-১৯ টিকার ডোজ সম্পূর্ণ থাকলে সেপ্টেম্বর থেকে কানাডায় প্রবেশের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় বৃহস্পতিবার প্রাদেশিক সরকারের নেতাদের সঙ্গে আলোচনার পর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভ্রমণ বিধিনিষেধ শিথিলের এই ঘোষণা দিয়েছেন বলে তার কার্যালয় থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নাগরিক ও দেশটির পার্মানেন্ট রেসিডেন্টদের যারা টিকার সম্পূর্ণ ডোজ নিয়েছেন তাদের কানাডায় প্রবেশের অনুমিত দেওয়ার ব্যাপারেও আলোচনা চলছে বলে জানিয়েছেন ট্রুডো। আগামী মাস থেকে যুক্তরাষ্ট্রের জন্য এই সুযোগ দেওয়া হবে বলে জানান তিনি।

ট্রুডোর দফতর থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‌‘প্রধানমন্ত্রী আরও বলেছেন যদি টিকা দেওয়ার বর্তমান ইতিবাচক গতি ও জনস্বাস্থ্য পরিস্থিতি অব্যাহত থাকে তাহলে আগামী সেপ্টেম্বরের শুরু থেকে দুই ডোজ নেওয়া সব দেশের মানুষ কানাডা প্রবেশ করতে পারবেন।’

কানাডার স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া হিসাব অনুযায়ী ১২ বছরের বেশি বয়সী দেশটির ৭৮ শতাংশ মানুষ কোভিড টিকার অন্তত এক ডোজ নিয়েছেন। এছাড়া ১২ বছরের বেশি বয়সী প্রায় ৪৪ শতাংশ মানুষ টিকার দুই অর্থাৎ সম্পূর্ণ ডোজ নিয়েছেন।’

বৃহস্পতিবার কানাডার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী নভেম্বর থেকে তাদের উপকূলে তারা বড় প্রমোদতরীগুলো ঢুকতে দেবে। তবে সেক্ষেত্রে প্রমোদতরীগুলোতে থাকা প্রত্যেকের স্বাস্থ্যবিধি ও এ সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা মেনে চলতে হবে।

গত সপ্তাহে জাস্টিন ট্রুডো জানিয়েছিলেন যেসব বিদেশি পর্যটক টিকা নেননি তাদের আপাতত কানাডায় ঢোকার অনুমতি দেওয়া হবে না। সংক্রমণ ঠেকাতে বিভিন্ন পদক্ষেপে যে উন্নতি হয়েছে তা যাতে ভেস্তে না যায় এ জন্যই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছিলেন তিনি।

Related posts

তিউনিশিয়া উপকূলে দ্বিতীয়বারের মতো নৌকাডুবি, মৃত্যু ২১

Irani Biswash

ব্রাজিল দলে ফিরলেন দানি আলভেজ, বাইরে নেইমার

razzak

যে কারণে স্থগিত হলো ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ

razzak

Leave a Comment

Translate »