অক্টোবর ১, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

ইন্দোনেশিয়া এখন করোনার হটস্পট

আন্তর্জাতিক সংবাদ :  ভারতকে ছাপিয়ে এশিয়ায় কোভিড-১৯ এর নতুন হটস্পট হয়ে উঠছে ইন্দোনেশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ২৭ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত দেশটিতে করোনায় মারা গেছে ৭০ হাজার মানুষ।
দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে বৃহস্পতিবার নতুন কোভিড শনাক্ত হয়েছে ৫৬ হাজার ৭৫৭ জন, যা সেখানে এখন পর্যন্ত সর্বোচ্চ দৈনিক শনাক্তের সংখ্যা। দিন দিন এ সংখ্যা কেবলই বাড়ছে। গত বেশ কিছুদিন ধরে দৈনিক কোভিড সংক্রমণে শীর্ষে ছিল ভারত। এখন ২৭ কোটি মানুষের দেশ ইন্দোনেশিয়া সেই জায়গায় চলে এসেছে।
বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করে জানান, এই হারে শনাক্তের সংখ্যা বাড়তে থাকলে ইন্দোনেশিয়ার স্বাস্থ্যব্যবস্থা বিপর্যয়ের দ্বারপ্রান্তে চলে যেতে পারে। তবে অনেক মানুষ করোনাভাইরাস পরীক্ষার আওতায় না আসায় আক্রান্তের প্রকৃত সংখ্যা আরো বেশি হতে পারে এমন আশঙ্কা করছেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, কঠোর লকডাউনের পরিকল্পনা বাস্তবায়ন না করা এবং কার্যকর সংস্পর্শ-সন্ধান ব্যবস্থার জন্য যথেষ্ট বিনিয়োগ না করার মাশুল গুনছে ইন্দোনেশিয়া। দেশটির স্বাস্থ্যমন্ত্রী এর আগে বার্তা সংস্থা সিএনএনকে বলেন, ঠিক কত দ্রুত ভাইরাসটি ছড়িয়ে যাচ্ছে তা বুঝে উঠতে পারেনি কর্তৃপক্ষ।
এ হারে সংক্রমণ বাড়লে তা হাসপাতালগুলোর ওপর বড় ধরনের চাপ সৃষ্টি করবে, এমন শঙ্কা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। দেশটির ১ লাখ ২০ হাজার হাসপাতাল শয্যার ৯০ হাজারই এখন পরিপূর্ণ। পাশাপাশি জুন মাসের শেষ থেকে বেড়েছে অক্সিজেনের দাম।
জানা গেছে, করোনাভাইরাসের ডেল্টা ধরনের দাপটেই ইন্দোনেশিয়ায় সংক্রমণের এই চিত্র বলে ধারণা করা হচ্ছে। জুনেও ইন্দোনেশিয়ায় কোভিড সংক্রমণ কম ছিল। কিন্তু জুলাইয়ের শুরু থেকে পরিস্থিতি বদলাতে থাকে। গত সপ্তাহ থেকে জনবহুল দুই দ্বীপ বালি ও জাভায় জরুরি লকডাউন আরোপ করা হয়েছে। গত দেড় বছরের মধ্যে দেশটিতে করোনা সংক্রমণ এখন সবচেয়ে খারাপ পরিস্থিতি সৃষ্টি করেছে। বাড়িঘরে লাশ পড়ে থাকছে। প্রতিবেশীরা পুলিশে খবর দিয়ে সৎকারের ব্যবস্থা করছে। দেশটির দমকল বাহিনীর সদস্যরা এখন আগুন নেভানোর পরিবর্তে কোভিডে আক্রান্ত মৃত ব্যক্তিদের লাশ উদ্ধারের কাজ করছেন।

Related posts

মঙ্গলবার ঢাকায় আসছেন ভলকান বাজকির

Irani Biswash

সংগীতশিল্পী কেকের মৃত্যুতে মোদির শোক

razzak

সংক্ষিপ্ত আকারে হতে পারে পিইসি পরীক্ষা

razzak

Leave a Comment

Translate »