অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র সেবামূলক কাজ স্বাস্থ্য

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা জোরদার করতে হবে: অ্যাঞ্জেলা মেরকেল

আন্তর্জাতিক সংবাদ : জার্মানিতে ভারি বৃষ্টির কারণে নজিরবিহীন বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮০ জনে। বন্যাদুর্গত এলাকা ঘুরে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে যুদ্ধে আরও শক্তি লাগানোর প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

পরিস্থিতিকে ভয়াবহ আখ্যা দিয়ে বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার চেষ্টার কথাও বলেছেন তিনি। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ক্ষতিগ্রস্তদের উদ্দেশে তিনি বলেছেন, আমরা আপনাদের পাশে আছি।

রোববার সকাল পর্যন্ত বেলজিয়াম এবং জার্মানিতে ১৮৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

বন্যায় জার্মানির শুল্দ শহরের সবচেয়ে ক্ষতি হয়েছে। মেরকেল বলেছেন, এ শহরের হাল দেখে আমি আসল অবস্থাটা বুঝতে পারছি। অবস্থা খুবই ভয়াবহ। যে পরিমাণ ধ্বংসলীলা এখানে চলেছে, আমার মনে হয় জার্মান ভাষায় এমন কোনো শব্দ নেই যা দিয়ে তার পরিমাণ বোঝানো যায়।

প্রবীণ এ জার্মান রাজনীতিবিদ আরও বলেন, তবে আমার একটা বিষয় দেখে ভালো লাগছে যে, জার্মানরা একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে পরিস্থিতি মোকাবিলা করছেন।

মেরকেল আরও বলেন, ভাগ্য ভালো যে, জার্মানি এমন একটা দেশ যার অর্থনৈতিকভাবে এ ক্ষতি মোকাবিলার সামর্থ্য রয়েছে।

জার্মানি ছাড়াও বেলজিয়াম, সুইজারল্যান্ড, লুক্সেমবার্গ এবং নেদারল্যান্ডসে ব্যাপক ক্ষতি হয়েছে এ বন্যার কারণে। তাই বিশ্বনেতাদের জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই আরও জোরদার করার তাগাদা দিয়েছেন মেরকেল।

তিনি বলেন, জার্মানি একটি শক্তিশালী দেশ। স্বল্পমেয়াদে প্রকৃতির এ শক্তির বিরুদ্ধে জার্মানি দাঁড়াতে পারে। কিন্তু মধ্য ও দীর্ঘমেয়াদে বিভিন্ন নীতি নির্ধারণের মাধ্যমে আমরা আরও অনেক কিছু করবো।

বৃহস্পতিবারের রেকর্ড বৃষ্টিপাতের পর পশ্চিম ইউরোপের দেশটিতে বেশ কিছু ঘরবাড়ি ধসে পড়ে, বন্যার পানিতে ভেসে যায় গাড়ি। ভয়ঙ্কর এ ধ্বংসলীলা স্তব্ধ করে দেয় জার্মানি ও তার প্রতিবেশি দেশগুলোকে। এতে মৃতের সংখ্যা ও নিখোঁজের সংখ্যা পরের দিনগুলোতে বাড়তে থাকে।

রিনল্যান্ড-প্যালাটিনেট রাজ্যের গভর্নর মালু ড্রেয়ার বলেছেন, আমরা এমন ভয়ঙ্কর অবস্থা আগে কখনও দেখিনি।

সূত্র : নিউইয়র্ক পোস্ট। 

Related posts

দক্ষিণ আফ্রিকায় আকস্মিক বন্যায় অন্তত ১০ জনের মৃত্যু

razzak

বঙ্গবন্ধুর হাতেই বাংলাদেশ গড়ে উঠেছে: ব্রিটিশ সাংবাদিক

Mims 24 : Powered by information

বায়ুদূষণে দিশেহারা দিল্লিবাসী, ছুটছে নার্সারিতে

razzak

Leave a Comment

Translate »