অর্থনীতি আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা টেকনোলজি দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

বন্যায় ভাসছে চীনের আইফোন শহর

আন্তর্জাতিক সংবাদ : বিশ্ব জলবায়ু হুমকির মুখে। গত কয়েকদিনের বিশ্বের বিভিন্ন দেশের ঘটনায় বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠেছে।  কয়েক দিন ধরে টানা ভারী বৃষ্টি আর বন্যায় এবার ভেসে গেছে চীনের ‘আইফোন শহর’ ঝেংঝউ। বিগত ২৪ ঘণ্টায় ৪৫৭.৫ মিলিমিটার (১৮ ইঞ্চি) বৃষ্টি হওয়ায় বিপর্যস্ত হেনান প্রদেশের ওই শহর। ইতিমধ্যেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ওই শহরের দু’লক্ষেরও বেশি মানুষকে। এই পরিস্থিতিতে গোটা শহরের অর্থনৈতিক কর্মকাণ্ড স্তব্ধ হয়ে যাওয়ায় বড় প্রভাব পড়তে পারে আইফোনের উৎপাদনে

বিশ্বের সবচেয়ে আইফোন কারখানা রয়েছে এই ঝেংঝউ শহরেই। দিনে এই শহরে প্রায় ৫ লাখ আইফোন তৈরি হয়। আগামী কয়েক দিনের মধ্যেই আইফোনের নতুন মডেল বাজারে আসার কথা। আর তার জন্য সম্প্রতি উৎপাদনও বাড়িয়েছিল সংস্থা। শুধু তাই নয়, হেনান চীনের দ্বিতীয় বৃহত্তম খাদপণ্য সরবরাহকারী প্রদেশও। চীনে যা গম উৎপাদন হয়, তার এক-তৃতীয়াংশই আসে এই শহর থেকে। বন্যার জেরে গোটা দেশে খাদ্য সরবরাহও ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

স্থানীয়দের দাবি, বিগত ১০০ বছরে এমন বন্যা দেখা যায়নি। ব্যাপক বৃষ্টির জেরে নদীর পানির স্তর বিপদসীমার উপর দিয়ে বইছে হেনানে। ঝেংঝউ শহর-সহ একাধিক শহরের বহু জলাধার ফেটে গিয়ে পানিতে ডুবে গিয়েছে বহু রাস্তা। গোটা পরিস্থিতিকে সঙ্কটজনক আখ্যা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জরুরি ভিত্তিতে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন তিনি।

Related posts

টি-টোয়েন্টিতে ৪০০ উইকেট নিয়ে সাকিবের রেকর্ড

razzak

স্পিকারের সঙ্গে ভারতীয় হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

razzak

ইন্দোনেশিয়ার কারাগারে ভয়াবহ আগুন, নিহত ৪০

razzak

Leave a Comment

Translate »