অপরাধ আইন ও বিচার আন্তর্জাতিক জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা ধর্ম ও জীবন নারী ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

নাইজেরিয়ায় অপরূত ১০০ নারী-শিশু উদ্ধার

আন্তর্জাতিক সংবাদ :  নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশ জামফারায় অপহৃত ১০০ নারী ও শিশুকে মুক্ত করেছেন দেশটির আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা। জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ বুধবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

গত ৮ জুন জামফারার একটি সশস্ত্র ডাকাত দল তাদের অপহরণ করেছিল। ওই ঘটনায় চার জনের মৃত্যুও হয়েছিল।

বুধবারের বিবৃতিতে জামফারার প্রাদেশিক সরকার ও পুলিশ বিভাগ জানিয়েছে, কোনো প্রকার মুক্তিপণ ছাড়াই উদ্ধার করা হয়েছে অপহৃতদের। তবে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

তবে বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধারকৃত নারী ও শিশুদের নিজ নিজ পরিবারে ফিরিয়ে দেওয়ার আগে তাদের সবার ডাক্তারি পরীক্ষা করা হবে।

সাম্প্রতিক মাসসমূহে জামফারা ও নাইজেরিয়ার ও উত্তরাঞ্চলীয় এলাকায় কয়েকটি বড় অপহরণের ঘটনা ঘটেছে। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ২০২০ সাল থেকে এ পর্যন্ত জামফারা ও নাইজেরিয়ার উত্তরাঞ্চলে ১ হাজারেরও বেশি মানুষ অপহরণের শিকার হয়েছেন।

তাদের বেশিরভাগকেই অবশ্য মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেওয়া হয়েছে, তবে কয়েকজনকে হত্যাও করেছে দুর্বৃত্তরা।

কেন্দ্রীয় সরকার এসব অপহরণের জন্য জামফারাভিত্তিক ‘দস্যু’ দলসমূহকে দায়ী করেছে। অপহরণকারী, সশস্ত্র ডাকাত, গবাদি পশু লুটপাটকারী এবং সশস্ত্র জঙ্গীদের নাইজেরিয়ায় সাধারণভাবে ‘দস্যু’ বলা হয়।

২০১৪ সালে নাইজেরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন বোকো হারামের সদস্যরা দেশটির বরনো প্রদেশের একটি মাধ্যমিক স্কুলের ২৭৬ ছাত্রীকে অপহরণ করেছিল। তার পর থেকেই অপহরণের ঘটনা বাড়ছে দেশটিতে ।

জামফারা এবং তার প্রতিবেশী দুই প্রদেশ কাদুনা ও কাতসিনা থেকে ‘দস্যু’ দলসমূহ নির্মূল করতে নাইজেরিয়ার সেনাবাহিনীকে ইতোমধ্যে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মুহম্মদ বুহারি।

সূত্র : বিবিসি

Related posts

শিরোপা জিততে কসমেটিক সার্জারি, প্রতিযোগিতা থেকে বাদ সৌদি ‘সুন্দরীরা’

razzak

বকেয়া বার্ষিক চাদা পরিশোধ করলো ইরান

Irani Biswash

৫ নারী পাচ্ছেন ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক’

razzak

Leave a Comment

Translate »