অক্টোবর ৫, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক জাতীয় জীবনধারা ধর্ম ও জীবন পরিবেশ প্রবাস কথা প্রিয় প্রবাসী বাংলাদেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র

প্রবাসী বাংলাদেশীদের ঈদ উদযাপণ

আন্তর্জাতিক সংবাদ : জীবিকর প্রয়োজনে দেশের মায়া ত্যাগ করে বিদেশে বসবাস করতে গিয়ে প্রবাসী হিসেবে আখ্যায়িত হতে হয়। তাই বলে দেশ এবং দেশের সংস্কৃতি, ধর্ম ও ধর্মীয় রীতিনীতি পালন করা থেকে বিরত থাকে না। তেমনি প্রতিবছরের ন্যায় এ বছরও প্রবাসী বাঙালীরা ঈদ উদযাপণ করেছে।  দেখা যাক কোথায় কিভাবে প্রবাসী বাঙালীরা ঈদ উদযাপণ করেছে।

ইতালী

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার ইতালিতে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হয়েছে। প্রতিবারের মতো এবারও দেশটির জনবহুল এলাকা লারগো প্রেনেসতের খোলা মাঠে ঈদ উদযাপন করেছেন বাংলাদেশিসহ অন্যান্যা অভিবাসীরা।

সেখানে প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে সাতটায়। পরে দ্বিতীয় জামাত সাড়ে আটটায় অনুষ্ঠিত হয়। তবে কোভিড-১৯ এর কারণে তেমন আনন্দমুখর পরিবেশ দেখা যায়নি। এমনকি জামাত শেষে কেউ কারো সঙ্গে আলিঙ্গনও করতে পারেননি

লারগো প্রেনেসতে ছাড়াও বাংলাদেশি ব্যবসায়ী কেন্দ্র পিয়াচ্ছা ভিত্তোরিও খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে নামাজ আদায় করেন রোমে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (শ্রমকল্যাণ) মো. এরফানুল হক। রাজধানী রোমের বড় মসজিদ ছাড়াও ইতালির ভেনিস, আনকোনা, মোদেনাসহ আরও অনেক স্থানে ঈদের জামাত আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা। ঈদুল আজহায় বেশির ভাগ স্থানে দুটি করে জামাত অনুষ্ঠিত হয়েছে। আবার কোন কোন স্থানে তৃতীয় ও চতুর্থ জামাতও হতে দেখা গেছে।

স্পেন

ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনেও (২০ জুলাই) মুসলমানদের পবিত্র ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হয়েছে। দেশটিতে করোনার প্রাদুর্ভাব কিছুটা বেড়ে যাওয়ার পরও স্বাস্থ্যবিধি মেনে মসজিদগুলোতে এবং কয়েকটি খোলা জায়গায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনা, কানারিয়াস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়ের পর একে অপরের সঙ্গে কুশলাদি বিনিময় করেন।

স্পেনের মাদ্রিদে স্থানীয় সময় সকাল ৭টা ৩০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিটের মধ্যেই প্রায় সব ঈদের জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজে অন্য দেশীয়দের সঙ্গে সমবেত হন স্থানীয় বাংলাদেশি মুসলমানরাও।

স্পেনে প্রকাশ্যে পশু কোরবানি দেয়ার নিয়ম না থাকায় স্থানীয় গ্রোসারি দোকান থেকে মাংস কিনে নিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

রাজধানী শহর মাদ্রিদে এম থার্টি ‘সেন্ত্র কুলতুরাল ইসলামিকো দে মাদ্রিদ’- এ স্পেনের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় অনুষ্ঠিত এ জামাতে স্পেনে অবস্থানরত বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম অনেক কূটনৈতিকও নামাজ আদায় করেন।

বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস সংলগ্ন বায়তুল মোকাররম জামে মসজিদে ঈদের নামাজের পাঁচটি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা ৩০, ৮টা ১৫, ৯টা, ৯টা ৪৫ ও ১০টা ৩০ মিনিটে অনুষ্ঠিত ঈদের জামাতগুলোতে পাঁচ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। প্রথম জামাতে ঈদের নামাজ আদায় করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারোয়ার মাহমুদ, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, কমিউনিটি নেতা দুলাল সাফা, মাহবুবুর রহমান ঝন্টু, রাসেল দেওয়ান, জালাল আহমেদ, আব্দুল কাইয়ুম মাসুক, রিজভী আলম, তামিম চৌধুরী, বিল্লাল আহমেদ শাকিল প্রমুখ। এছাড়া মাদ্রিদে শাহ জালাল লতিফিয়া জামে মসজিদে চারটি ও আল হুদা মসজিদে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কাতালোনিয়া প্রদেশের বার্সেলোনায় বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোর বাংলাদেশি পরিচালনাধীন মসজিদগুলোতেও ঈদুল আজহার বেশ কয়েকটি জামাত অনুষ্ঠিত হয়েছে। শাহ জালাল জামে মসজিদ কর্তৃপক্ষের আয়োজনে মসজিদে সকাল ৭টা ও ৮টা ৩০ মিনিটে দুইটি এবং মসজিদের সম্মুখে খোলা ময়দানে সকাল ৭টা ৩০মিনিটে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয়।

লতিফিয়া ফুলতলী জামে মসজিদে সকাল ৬টা ৫৫, ৭টা ২৫, ৭টা ৫৫ ও ৮টা ২৫ মিনিটে মোট চারটি জামাত অনুষ্ঠিত হয়। বার্সেলোনা কেন্দ্রীয় জামে মসজিদ কর্তৃপক্ষের আয়োজনে মসজিদে সকাল ৭টা ও ৯টা ৩০ মিনিটে দুইটি এবং সকাল ৮টায় মাকবায় খোলা ময়দানে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হয়। সুনামগঞ্জ অ্যাসোসিয়েশনের উদ্যোগে প্লাজা ব্লাঙ্কেরনাতে খোলা ময়দানে সকাল ৭টা ৩০ ও ৮টা ৩০ মিনিটে ঈদের দুইটি জামাত অনুষ্ঠিত হয়।

জার্মানি

ইউরোপের অন্যান্য দেশের মতো জার্মানিতেও উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে দেশটির সকল বড় শহরে বাংলাদেশিদের পরিচালিত সব মসজিদ এবং একাধিক খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সাধারণত ঈদের দিনে সকল ভেদাভেদ ভুলে কোলাকুলি আর করমর্দনের মাধ্যমে আনন্দ ভাগাভাগি করে নেন মুসলমানরা। কিন্তু মহামারির কারণে এবারও বিশ্বব্যাপী ভিন্ন এক পরিবেশে ঈদ উদযাপন করছে মুসলিম উম্মাহ।

জার্মানিতে বাংলাদেশি অধ্যুষিত ফ্রাঙ্কফুর্ট শহরের বায়তুল হামদ ও মাবিন মসজিদে একাধিক ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ফ্রাঙ্কফুর্টে বাংলাদেশি সুপারশপ সেভেন ডেজ সংলগ্ন খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি এই জামাতে অংশগ্রহণ করেছেন।

ঈদের নামাজের পর করোনা মহামারি থেকে মুক্তির জন্য এবং বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

রাজধানী বার্লিনের বায়তুল মোকাররম মসজিদে তিনটি জামাত অনুষ্ঠিত হয়েছে। এখানে জামাতের পূর্বে মুফতি মাওলানা মাহবুবুর রহমান মুসল্লিদের সামনে পবিত্র ঈদুল আজহার তাৎপর্য ও শিক্ষা তুলে ধরেন।

বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসীদের সাথে এখানে নামাজ আদায় করেছেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এছাড়াও মিউনিখ, হামবুর্গ, ওফেনবাখ, মানহাইম, ডর্টমুন্ডসহ বিভিন্ন শহরে বাংলাদেশি মসজিদে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়েছে।

সৌদি আরব

সৌদি আরবে যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। প্রবাসী বাঙালিরাও ঈদ আনন্দ উৎসবে সামিল হয়।

মঙ্গলবার ফজরের নামাজ আদায়ের পরপরই সৌদি আরবে ঈদের জামাতে অংশ নেন বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা।

সৌদি আরবের মক্কা নগরীতে পবিত্র মসজিদুল হারাম শরীফে ও মদিনা মনোয়ারায় মসজিদুল নববীতে ঈদের সব চেয়ে বড় জামাত সকাল ৬ টা ১০এ অনুষ্ঠিত হয়।

ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়। নামাজ শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। ফজরের নামাজ আদায়ের পর মুসুল্লিরা ঈদের জামাতেরৎ আগ পর্যন্ত মসজিদের ভেতরেই জিকিরে মগ্ন থাকেন।

এ ছাড়াও ঈদের জামাত অনুষ্ঠিত হয় প্রবাসী বাংলাদেশী অধ্যুষিত এলাকা সারা ফাফিয়া, বাওয়াদি, গুলাইল, গুরেয়াত, কান্দারা, নাজলা, মাসনা, বালাদ এছাড়াও ঐতিহ্যবাহী জেদ্দার লোহিত সাগর পাড়ে মসজিদ রাহমাতে সৌদি এবং প্রবাসীদের সমন্বয়ে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

Related posts

ফিলিস্তিন নামে কোনো স্বাধীন রাষ্ট্র হতে দেব না: ইসরাইলি স্বরাষ্ট্রমন্ত্রী

razzak

দুর্বল হয়ে আঘাত হানল ‘অশনি’, ভারি বৃষ্টিপাতের শঙ্কা

razzak

কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত, দেখে নিন এক নজরে

razzak

Leave a Comment

Translate »