জাতীয় জীবনধারা ধর্ম ও জীবন ব্রেকিং স্বাস্থ্য

কাকোরি কোর্মা দিয়ে হোক ঈদের খানাপিনা

ডেস্ক সংবাদ :  গত বছরের মতো এবছরও বিশ্বব্যাপী করোনা ভাইরাসের দাপট রয়ে গেছে। তবুও এসেছে ঈদের আনন্দ।বাইরে করোনা তাই বলে তো খাওয়া দাওয়া বন্ধ থাকতে পারে না। প্রতিবছরের মতো বাইরে রেস্টুরেন্টে যাওয়া, ঘোরাঘুরি করে খাওয়া দাওয়া বারণ রয়েছে। তাই বলে ঘরে বসে নিজের এবং নিজের পরিবারের স্বাস্থ্যের কথা মাথায় রেখে হতেই পারে জম্পেশ খাওয়া দাওয়া। তাই বন্ধুর বাড়ি যাওয়া বা বন্ধু বাড়িতে না আসা কোনটা নিয়ে মনখারাপ না করে বাড়িতে নিজেই একটু ঈদের খানা বানিয়ে নিতে পারেন । তাই ভোজন রশিকদের জন্য রেসিপির দেওয়া হলো ঈদের বাড়তি বোনাস হিসেবে।

উপকরণ

মটন বা ল্যাম্ব কিমা- ২ কাপ, পেঁয়াজ- ২টি (ঝিরিঝিরি করে কেটে সোনালি করে ঘি-এ ভাজা), আদারসুন বাটা- ১ চা চামচ, পেঁপে খুব ছোটো টুকরো করে কাটা, ধনে পাতা মিহি করে কাটা- ২ চা চামচ, কাঁচা লঙ্কা মিহি করে কাটা, বেসন- ১/৪ কাপ (হালকা আঁচে সেঁকে নেওয়া), ডিম- ১টি, গোলমরিচের গুঁড়ো- ১/২ চা চামচ, লবঙ্গ- ৪টি, বড় এলাচ- ১টি, দারচিনি গুঁড়ো- ১ চিমটি, গোটা জিরে- ১ চা চামচ, জয়িত্রী- ১টি, জায়ফল- ১/৪ চা চামচ (থেঁতো কর, ঘি এবং চাট মশলা

প্রণালী

মাংসের কিমা, ঘি-এ ভাজা পেঁয়াজ, আদা-রসুন বাটা, পেঁপের টুকরো, ধনে পাতা কুচি, কাঁচালঙ্কা, গোলমরিচের গুঁড়ো, লবঙ্গ, বড় এলাচ, দারচিনি গুঁড়ো, গোটা জিরে, জয়িত্রী, জায়ফল এক সঙ্গে ম্যারিনেট করে অন্তত পক্ষে চার ঘণ্টা ঢাকা দিয়ে রেখে দিন। ম্যারিনেট করা সমস্ত উপরকরণ মিক্সিতে মিহি করে পেস্ট করে নিন। তাতে ডিম এবং রোস্ট করা বেসন দিয়ে ফের মেশান। মিশ্রণটি ঢেকে দিয়ে ফ্রিজের মধ্যে এক ঘণ্টা রেখে দিন।ডিনারের আধ ঘণ্টা আগে ফ্রিজ থেকে বের করে নিন। কাবাব আকারে গড়ে নিন। মাইক্রো ওভেনে ২২০ ডিগ্রি সেলসিয়াসে গ্রিল করে নিন। তন্দুর কিংবা চারকোল গ্রিল করতে চাইলে শিকে কাবাব গেঁথে ঘুরিয়ে ঘুরিয়ে সেঁকে নিন। তকাবাব তৈরি হতে ২০-৩০ মিনিট লাগবে। দুই মিনিট অন্তর কাবাবের গায়ে ঘি ব্রাশ করে দিতে থাকবেন। পেঁয়াজ, ধনে পাতার চাটনি এবং লেবু দিয়ে স্টার্টারে খান এবং গরম গরম কাকোরি কাবাব।

Related posts

কানাডার ক্যালগেরীর নুতন মেয়র-জ্যোতি গোন্ডেক

Mims 24 : Powered by information

ভারতকে হারিয়ে স্বর্ণ জিতলো বাংলাদেশ

razzak

পুতিনকে ‘ইউক্রেনখেকো কুমির’ আখ্যা বরিস জনসনের

razzak

Leave a Comment

Translate »