আন্তর্জাতিক কোভিড ১৯ জনদুর্ভোগ জীবনধারা দুর্ঘটনা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র স্বাস্থ্য

ফ্রান্সে শুরু হয়েছে করোনার চতুর্থ ঢেউ

আন্তর্জাতিক সংবাদ :   ফ্রান্সে করোনাভাইরাসের চতুর্থ ঢেউ শুরু হয়েছে। বিশ্বের অধিকাংশ দেশই যখন তৃতীয় ঢেউয়ের মোকাবেলা করার জন্য প্রস্তুত হচ্ছে, তখন সংক্রমণের চতুর্থ ঢেউ চলে এসেছে ফ্রান্সে। খুব দ্রুত ছড়াতে শুরু করেছে সংক্রমণ।

গত এক সপ্তাহে সংক্রমণ বেড়েছে ১৪০ শতাংশ। মূলত ডেল্টা (Delta) স্ট্রেনের দাপটেই এমনটা ঘটছে বলে জানা গেছে।

দেশটির সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আট্টাল এমনটাই জানিয়েছেন সংবাদমাধ্যমকে। স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়িয়েছে ফ্রান্সে।

সংক্রমণকে যাতে দ্রুত নিয়ন্ত্রণ করা যায়, সেজন্য নিষেধাজ্ঞার কড়াকড়িসহ নানা পদক্ষেপ ইতোমধ্যেই নিয়েছে ফরাসি প্রশাসন। বিশেষ করে নজরে রাখা হচ্ছে তাদেরকে যারা এখনো টিকা নেননি।

স্থানীয় সময় বুধবার থেকে তাদের ওপরে বিধিনিষেধ আরো কড়া করা হয়েছে।

এখন থেকে বিনোদন পার্ক, সুইমিং পুল কিংবা জিমের মতো জায়গায় প্রবেশ করতে হলে সাথে রাখতে হবে টিকাকরণের সার্টিফিকেট, করোনা কিংবা নেগেটিভ টেস্ট রিপোর্ট। অথবা সম্প্রতি অসুখ থেকে সেরে ওঠার সার্টিফিকেট।

এরই পাশাপাশি আগস্ট থেকে চালু হচ্ছে ‘হেলথ পাস’। রেস্তোরাঁ, বারে প্রবেশ করতে কিংবা দূরপাল্লার ট্রেন ও প্লেন সফরের জন্য তা আবশ্যিক করা হচ্ছে। তবে এই নিয়ম খাটবে না স্কুলগুলির ক্ষেত্রে। সেপ্টেম্বর থেকে শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। সেখানে হেলথ পাস লাগবে না। তবে অনেক ক্ষেত্রেই এই পাস আবশ্যক। এটি সাথে না রাখলে দেড় হাজার ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।

ঠিক কী এই হেলথ পাস? ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্স বুধবার জানিয়েছেন, টিকা দেয়া থাকলে এই পাস পাওয়া যাবে। আমাদের লক্ষ্যই হলো, যত বেশি সম্ভব জায়গা খোলা রাখা। সেই জন্যই এটি চালু করা হচ্ছে। আমরা চতুর্থ ঢেউয়ে এসে পৌঁছেছি। ডেল্টা স্ট্রেনই এতে মুখ্য ভূমিকা নিচ্ছে। এটা আরো বেশি ছোঁয়াচে।’

সতর্কতার পাশাপাশি টিকা প্রদানের গতিও বাড়ানো হচ্ছে। আগস্টের শেষেই যাতে পাঁচ কোটি মানুষ টিকা পেয়ে যেতে পারেন সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। এর আগে টার্গেট ছিল চার কোটি। সংক্রমণের দিকে তাকিয়ে তা বাড়ানো হয়েছে।

Related posts

বাংলাদেশ দলকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী

razzak

কারিনার মাস্কের দাম ৩০ হাজার টাকা

Irani Biswash

জমি দখল করে তাজমহল বানিয়েছিলেন শাহজাহান, দাবি বিজেপি এমপির

razzak

Leave a Comment

Translate »