সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক কোভিড ১৯ জাতীয় জীবনধারা পরিবেশ বাংলাদেশ ব্রেকিং রাজনীতি সেবামূলক কাজ স্বাস্থ্য

ভারতের ২০০ টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন আসছে বাংলাদেশে

আন্তর্জাতিক সংবাদ :  বাংলাদেশে ২০০ টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন পাঠিয়েছে প্রতিবেশী ভারত। অক্সিজেনগুলো বাংলাদেশে সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ নামে একটি বিশেষ ট্রেন রওয়ানা হয়েছে। দেশটির সংবাদমাধ্যমগুলো শনিবার এই তথ্য জানিয়েছে।

ভারতীয় দৈনিক বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুযায়ী এই প্রথম ভারত জীবনদায়ী এই গ্যাস দেশের বাইরে পাঠাচ্ছে। শনিবার ঝাড়খণ্ডের টাটানগর থেকে রওয়ানা হওয়া দশ কনটেইনারবাহী ট্রেনটি রোববার বেনাপোল সীমান্তে পৌঁছাবে।

ভারতীয় রেলওয়ে জানিয়েছে, ‘রেলপথে প্রথম তরলীকৃত অক্সিজেন ট্যাঙ্কারটি টাটানগর থেকে লোড হয়ে  ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে বাংলাদেশের উদ্দেশে রওয়ানা হয়েছে। রোববার সকালের মধ্যে ট্রেনটির গন্তব্যে পৌঁছানো উচিত।’

গত এপ্রিলে ভারতে দ্বিতীয় দফায় করোনার প্রকোপ শুরুর পর রাজ্যে রাজ্যে দেখা দেওয়া অক্সিজেনের ভয়াবহ সংকটের মধ্যে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ রাজ্যগুলোয় অক্সিজেন সরবরাহের জন্য অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ এই ট্রেন চালু করেছিল।

গত ২৪ এপ্রিল থেকে ভারতীয় রেলওয়ের এই বিশেষ ট্রেন সেবা চালু হয়। দেশটিতে এখন এ রকম অন্তত ৪৮০টি ট্রেন রয়েছে। এপ্রিলে চালু হওয়ার পর এসব ট্রেনের মাধ্যমে ৩৬ হাজার ৮৪১ টন তরলীকৃত মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে।

Related posts

ঘি এ যত গুন!

razzak

৭ ক্যাটাগরিতে ‘মুক্তিযুদ্ধ পদক’ দেবে সরকার

razzak

বিশ্ববিদ্যালয়কে মুনাফা অর্জনের হাতিয়ার না করার নির্দেশ

razzak

Leave a Comment

Translate »