সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
অর্থনীতি আন্তর্জাতিক জাতীয় জীবনধারা বাংলাদেশ ব্রেকিং রাজনীতি সেবামূলক কাজ স্বাস্থ্য

ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশীদের মধ্যে সবচেয়ে বেশি বাংলাদেশীরা

আন্তর্জাতিক সংবাদ :  ভারতে চিকিৎসার প্রয়োজনে যাওয়া বিদেশিদের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। একযুগ আগেও ভারতে চিকিৎসা নিতে যাওয়াদের মধ্যে বাংলাদেশি ছিল প্রায় ২৩ শতাংশ। ২০২০ সালের হিসাবে সেই পরিমাণ ৫৪ শতাংশ ছাড়িয়েছে।

ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়ার।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০২০ সালে ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ছিলেন বাংলাদেশি নাগরিক। যার পরিমাণ ৫৪ দশমিক তিন শতাংশ। দ্বিতীয়স্থানে রয়েছেন ইরাকিরা, ভারতে চিকিৎসা নিতে যাওয়াদের মধ্যে ৯ শতাংশ ইরাকি। তৃতীয়স্থানে থাকা ছয় শতাংশ আফগান। তারপর মালদ্বীপ থেকে সাড়ে চার শতাংশ মেডিকেল ট্যুরিস্ট ভারতে ঢুকেছে।

এর বাইরে, আফ্রিকার কয়েকটি দেশ থেকে চার শতাংশ মানুষ চিকিৎসা নিতে ভারতে গেছেন।

ভারতের ন্যাশনাল মেডিকেল অ্যান্ড ওয়েলনেস ট্যুরিজম প্রমোশন বোর্ডের সদস্য প্রখ্যাত চিকিৎসক দেবী শেঠি বলেছেন, বিদেশি রোগীদের মধ্যে বেশিরভাগই ভারতে যান জটিল হার্ট সার্জারি এবং ক্যানসারের চিকিৎসা করাতে। করোনা মহামারি শুরুর পর থেকে বিদেশি রোগীর সংখ্যা একেবারেই কমে গেছে। এটি আবার আগের অবস্থায় ফিরতে কয়েক মাস লেগে যাবে।

ডা. দেবী শেঠির মতে, বাংলাদেশিরা চিকিৎসা সেবার জন্য ভারতের প্রতি আকৃষ্ট হওয়ার ক্ষেত্রে সেখানকার উন্নত চিকিৎসার ব্যবস্থা ছাড়াও একই ধরনের খাবার, ভাষা, সাশ্রয়ী মূল্যে চিকিৎসা এবং সাংস্কৃতিক স্বাচ্ছন্দ্য অন্যতম প্রভাবক হিসেবে কাজ করে।

মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০০৯ সালে ভারতে চিকিৎসা নিতে যাওয়া বিদেশিদের সাড়ে ৫৭ শতাংশ ছিলেন মালদ্বীপের অধিবাসী। ২০২০ সালে এসে মালদ্বীপ থেকে চিকিৎসার জন্য ভারতে যাওয়ার পরিমাণ দাঁড়িয়েছে মাত্র চার শতাংশে।

রোগীদের চিকিৎসা নেওয়ার প্রবণতার ব্যাপারে বলতে গিয়ে ফোরটিস হেলথকেয়ারের ভাইস-প্রেসিডেন্ট ডা. মনীষ মাত্তো বলেন, দিল্লি-মুম্বাইয়ে বেশিরভাগ রোগী আসেন বাংলাদেশ এবং পশ্চিম এশিয়া থেকে। চেন্নাই রোগী পায় মালদ্বীপ, শ্রীলঙ্কা এবং মরিশাস থেকে। ব্যাঙ্গালুরুরও অধিকাংশ রোগী বাংলাদেশ, পশ্চিম এশিয়া এবং আফ্রিকান দেশগুলো থেকে আসে।

Related posts

আফগানিস্তানে আটকে পড়া ১৫ বাংলাদেশি ফিরছেন আজ

razzak

জেড’ আকারে আসন বিন্যাস, দুই শিফটে এসএসসি-এইচএসসি পরীক্ষা

razzak

করোনা শনাক্তের হার কমেছে

razzak

Leave a Comment

Translate »