সেপ্টেম্বর ২৯, ২০২২
MIMS 24
আন্তর্জাতিক খেলাধুলা পরিবেশ ব্রেকিং যুক্তরাষ্ট্র সেবামূলক কাজ স্বাস্থ্য

অলিম্পিকে প্রথম স্বর্ণজয়ের রেকর্ড গড়লেন চীন

খেলার সংবাদ :   চীনা শুটার ইয়াং কিয়ান ২১ বছর বয়সে প্রথমবারের মতো অলিম্পিকে এসেই গড়লেন রেকর্ড। টোকিও অলিম্পিকের প্রথম স্বর্ণটাও তাতে চলে গেছে তার দখলে। গতকাল সকালে টোকিওর আসাকা শুটিং রেঞ্জে মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে তিনি অর্জন করেছেন ২৫১.৮ স্কোর। যা এখন অলিম্পিকের ফাইনালে সর্বোচ্চ স্কোরের রেকর্ড। একটু এ দিক সে দিক হলেই রেকর্ডটা হয়ে যেতে পারত রাশান আনাস্তাসিয়া গালাশিনারও। ২৫১.১ স্কোর করে দ্বিতীয় হয়েছেন তিনি, জিতেছেন রৌপ্যপদক।
শ্বাসরুদ্ধকর ম্যাচের শেষ শট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে বিজয়ীর জন্য। সেখানে ৯.৮ স্কোর করে বাজিমাত করেন চীনা তরুণী ইয়াং। অথচ প্রতিযোগিতার বাছাইপর্বে ইয়াং হয়েছিলেন চতুর্থ, আর রানারআপ হওয়া গালাশিনার অবস্থান ছিল অষ্টম। সেই দু’জনই মূল প্রতিযোগিতা শেষ করলেন পোডিয়ামে থেকে। এই ইভেন্টের ব্রোঞ্জপদক গেছে সুইজারল্যান্ডের নিনা ক্রিস্টেনের দখলে। তার পয়েন্ট ছিল ২৩০.৬। আর বাছাইপর্বে ৬৩২.৯ স্কোর গড়ে অলিম্পিকের রেকর্ড গড়ে মূল পর্বে আসা নরওয়েজিয়ান জেনেট হেগ প্রতিযোগিতা শেষ করেছেন চতুর্থ স্থান দখল করে। মূল পর্বে তার ঝুলিতে গেছে কেবল ২০৯.৩ পয়েন্ট।

গতকাল আরচারির মিশ্র দ্বৈতে বাংলাদেশের রোমান সানা এবং দিয়া সিদ্দিকী দ্বিতীয় রাউন্ডের খেলায় হেরে যান দক্ষিণ কোরিয়ার কিম জে ডিওক ও আন সানের কাছে। এই কোরিয়ান জুটি অলিম্পিক গেমসের ইতিহাসে প্রথমবারের মতো আরচারির মিশ্র দ্বৈতে স্বর্ণ জয় করেন। আর স্বাগতিক জাপানিদের জন্য প্রথম স্বর্ণপদক এনে দেন তাকাতো নাওহিসা। পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণীর তায়কোয়ানডোতে তার এই পদক গলায় তোলা। চাইনিজ তাইপের প্রতিযোগীকে হারিয়ে রিও অলিম্পিকে ব্রোঞ্জ জয়ী এই ক্রীড়া বিদের মুখে হাসি। মেয়েদের ৪৯ কেজিতে থাইল্যান্ডের পানিপাক ওনপাত্তানাকিত স্বর্ণ পদক গলায় তোলেন। আগের অলিম্পিকে থাইল্যান্ডের পদক ছিল বক্সিং এবং ভারোত্তোলনে। এই প্রথম তায়কোয়ানডোতে দেশটির প্রথম স্বর্ণ জয়।
গতকাল আইওসির উদ্বাস্তু দলের সদস্য হিসেবে অলিম্পিকে অংশ নেন ইরিত্রিয়ান মহিলা শুটার লুনা সলোমন। অবশ্য ১০ মিটার এয়ার রাইফেলে তার অবস্থান ছিল ৫০তম। পুরুষদের ১০ মিটার এয়ার পিস্তলে স্বর্ণ জয় করেন ইরানের জাভেদ ফারুগি। কসোভো স্বর্ণ জিতে মহিলাদের জুডোতে। দিশত্রিয়া কাসারনিকি ৪৯ কেজিতে এই সাফল্য পান।

মহিলা ফুটবলে ব্রাজিল ৩-৩ গোলে ড্র করেছে নেদারল্যান্ডস এর আসে। ৪-৪ গোলে ড্র চীন ও জাম্বিয়ার ম্যাচ। এ ছাড়া সুইডেন ৪-২ গোলে অস্ট্রেলিয়াকে, যুক্তরাষ্ট্র ৬-১ গোলে নিউজিল্যান্ডকে, গ্রেট ব্রিটেন ১-০তে জাপানকে এবং কানাডা ২-১ গোলে চিলিকে হারায়। গতকাল পর্যন্ত তিন স্বর্ণ আর এক ব্রোঞ্জ জিতে পদক তালিকার শীর্ষে চীন। একটি করে স্বর্ণ ইরান , ইতালি, কসোভো, জাপান, দক্ষিণ কোরিয়া, ইকুয়েডর, হাঙ্গেরি ও থাইল্যান্ডের।

Related posts

শিশুদেহে ফাইজারের টিকা ৯০.৭% কার্যকর

razzak

উত্তরাখণ্ডে তুষার ধসে ৫ নৌসেনা নিখোঁজ

razzak

করোনার বিষে নীল আরও সাড়ে ৯ হাজার প্রাণ, আক্রান্ত ৩২ লাখের বেশি

razzak

Leave a Comment

Translate »